ফিলিস্তিনকে স্বীকৃতির ঘোষণা নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-05-22 13:56:28

মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতির ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ড।

বুধবার (২২ মে) নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর প্রথমে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিবেন বলে ঘোষণা দেন। এর পরপরই আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেন, তার দেশও ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে।

সংবাদ সম্মেলনে নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর বলেন, একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানই সর্বোত্তম পথ। তিনি আরও বলেন, ফিলিস্তিনের স্বীকৃতি না থাকলে মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে না।

নরওয়ে আগামী ২৮ মে, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আয়ারল্যান্ডও ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে। তিনি বলেন, স্বীকৃতি না থাকলে মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে না।

তিনি আরও বলেন, আজ আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন ঘোষণা করছে আমরা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছি। আমরা এখন সেই সিদ্ধান্ত কার্যকর করার জন্য জাতীয় পদক্ষেপ গ্রহণ করব। আমি নিশ্চিত যে আগামী সপ্তাহে আরও অনেক দেশ এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণে আমাদের সাথে যোগ দেবে, বলেন তিনি।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, তার দেশের মন্ত্রী পরিষদও আগামী ২৮ মে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।

এদিকে, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ আয়ারল্যান্ড ও নরওয়ে থেকে তার দেশের রাষ্ট্রদূতদের অবিলম্বে ইসরায়েলে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

ইসরায়েল বলছে, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে ইউরোপীয় দেশগুলোর স্বীকৃতি চরমপন্থা ও অস্থিতিশীলতাকে ইন্ধন দেবে।

এ সম্পর্কিত আরও খবর