জর্জিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার হুমকি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-24 13:12:05

বিতর্কিত ‘ফরেইন এজেন্ট’ বিলের জন্য জর্জিয়ার সঙ্গে সম্পর্ক রাখায় বিষয়ে পুনর্বিবেচনার পাশাপাশি দেশটির বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিতর্কিত ওই বিলটির বিরুদ্ধে জর্জিয়ায় ব্যাপক আকারে বিক্ষোভ হচ্ছে। 

সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন অ্যান্টনি বৃহস্পতিবার (২৩ মে) বলেন, ভিসা নিষেধাজ্ঞা জর্জিয়ার গণতন্ত্র দুর্বলের জন্য দায়ী ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যের ওপর আরোপ করা হবে। 

ব্লিঙ্কেন আরও বলেন, দেশটির সঙ্গে আমাদের সুসম্পর্ক বজায় রাখতেই গণতন্ত্রের পক্ষে কাজ করে যাব। যদি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান জর্জিয়ার গণতন্ত্রকে দুর্বল এবং বাধাগ্রস্ত করে, তাহলে তাদের বিরুদ্ধেও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে। 

ব্লিঙ্কেন বলেন, নতুন আইন পাসের ফলে জর্জিয়ার নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতা আরও ক্ষুণ্ণ হবে এবং দেশটির মিডিয়া প্রতিষ্ঠান স্বাধীনভাবে কাজের সুযোগ হারাবে। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রত্যাশা করছি দেশটির নেতারা বিতর্কিত এই বিলটির বিষয়ে পুনর্বিবেচনা করবেন এবং জাতির প্রত্যাশা ও ইউরো আটলান্টিক দেশগুলোর মতামতকে গুরুত্ব দিবে। তাহলেই আমরা জর্জিয়ার সঙ্গে সম্পর্ক বজায় রাখার বিষয়টি পুনর্বিবেচনা করব। এছাড়া তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার বিষয়টিও পুনর্বিবেচনা করা হবে।

গত সপ্তাহে দেশটির ক্ষমতাসীন দল জর্জিয়ান ড্রিম পার্টি বিতর্কিত ওই বিলটি পাস করে। এটি পাসের পরই দেশটির পার্লামেন্ট ভবনের বাইরে এর বিরোধীতা করে হাজার হাজার বিক্ষোভকারী বিক্ষোভ করছেন। তাদের হটাতে সংঘর্ষে জড়িয়ে পড়েছে পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর