বিশ্বের কুৎসিত কুকুরের মুকুট ওয়াইল্ড থাংয়ের মাথায়



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সবচেয়ে কুৎসিত কুকুরের মুকুট পাওয়া ওয়াইল্ড থাং ও তার মালিক অ্যান লুইস

ছবি: সবচেয়ে কুৎসিত কুকুরের মুকুট পাওয়া ওয়াইল্ড থাং ও তার মালিক অ্যান লুইস

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের একটি কুকুরকে বিশ্বের সবচেয়ে কুৎসিত কুকুরের মুকুট দেওয়া হয়েছে। স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ওয়াইল্ড থাং নামে আট বছর বয়সী কুকুরটি গত শুক্রবার (২১ জুন) ক্যালিফোর্নিয়ায় ২০২৪ সালের বিশ্বের সবচেয়ে কুৎসিত কুকুর প্রতিযোগিতায় জিতেছে।

প্রাণীটি পাঁচবার প্রতিযোগিতায় অংশ নিয়েছে, শেষ পর্যন্ত এই বছরের শীর্ষ পুরস্কার নেওয়ার আগে তিনবার দ্বিতীয় হয়েছে।

ওয়াইল্ড থাং তার জীবনী অনুসারে কুকুরছানা হিসাবে ভাইরাল রোগ ক্যানাইন ডিস্টেম্পার সংক্রামিত হয়েছিল। বেঁচে থাকলেও সংক্রমনে স্থায়ী ক্ষতি হয়ে যায়।

ছবি: সবচেয়ে কুৎসিত কুকুরের মুকুট পাওয়া ওয়াইল্ড থাং

এর ফলে কুকুরটির দাঁতের বৃদ্ধি হয়নি, এতে তার জিহ্বা বাইরে থাকে এবং তার সামনের পা ডান বাকানো। শারীরিক সমস্যা ছাড়াও কুকুরটি দেখতে কুশ্রী।

কুকুরের মালিক অ্যান লুইস পুরষ্কার হিসেবে ৫ হাজার ডলারের চেক পেয়েছেন।

বিশ্বের সবচেয়ে কুৎসিত কুকুর প্রতিযোগিতা প্রায় ৫০ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে এবং ইভেন্টের ওয়েবসাইট অনুসারে সমস্ত কুকুরকে বিশেষ এবং অনন্য করে তোলে এমন অপূর্ণতাগুলি তুলে ধরা হয়।

কুকুরকে অবহেলা নয় বরং কুকুরগুলি সত্যিই সুন্দর যা বিশ্বকে দেখানো উচিৎ-এ জন্যই ইভেন্টটি আয়োজন করা হয়।

প্রতিযোগীতায় রোম নামে একটি ১৪ বছর বয়সী পাগ দ্বিতীয় স্থানে রয়েছে, এবং ডেইজি মে নামে ১৪ বছর বয়সী উদ্ধারকারী কুকুর তৃতীয় স্থানে রয়েছে।

মোদির রাশিয়া সফরের খবরে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। আর প্রধানমন্ত্রী হয়েই ইতালি গিয়ে জি-৭ সম্মেলনে যোগ দেন তিনি। সেখানে ইউক্রেন শান্তি চুক্তিতে স্বাক্ষর ছিল না ভারতের।

এরপরই জানা যায়, রাশিয়ায় গিয়ে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে চলেছেন মোদি। তারপরই মোদির রাশিয়া সফর নিয়ে ‘কিছুটা উদ্বেগ’ প্রকাশ করলো মার্কিন যুক্তরাষ্ট্র।

মোদির মস্কো সফর নিয়ে প্রশ্ন করা হলে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অফ স্টেট কার্ট ক্যাম্পবেল বলেন, প্রযুক্তি এবং সামরিক ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে ভারতের সখ্যতা নিয়ে কিছুটা উদ্বেগ রয়েছে ওয়াশিংটনের। তবে ভারতের সঙ্গে যুক্তরাস্ট্রের বন্ধুত্বের ওপরে আমাদের বিশ্বাস রয়েছে।'

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ক্যাম্পবেল বলেন, 'ভারতের সঙ্গে আমরা সব সময়ই বিস্তারিত এবং খোলাখুলি আলোচনা করি। আমরা আমাদের পারস্পরিক সম্পর্ক নিয়ে কথা বলি। আবার ভারত-রাশিয় সম্পর্ক নিয়েও কথা হয় আমাদের। ভারত এবং রাশিয়ার বন্ধুত্ব কোনো কোনো ক্ষেত্রে আমাদের জন্যে উদ্বেগের, তা আমরা স্পষ্টভাবে জানিয়েও দিয়েছি। আমরা এই নিয়ে কিছুটা উদ্বেগ প্রকাশও করেছি। তবে প্রযুক্তি এবং সামরিক খাতে ভারত-রাশিয়ার সম্পর্ক যাতে বজায় না থাকে তার জন্য আমরা পদক্ষেপ গ্রহণ করব। ভারতের সঙ্গে এই সবক্ষেত্রে আমাদের সম্পর্ক ক্রমেই গভীর হচ্ছে। আমরা সেই সম্পর্ককে আরও শক্তিশালী করতে চাই।'

এরপর এই মার্কিন নেতা বলেন, 'যুক্তরাষ্ট্র এবং ভারত, উভয় দেশই শক্তিশালী। আমাদের অনেক ক্ষেত্রেই মিল রয়েছে। তবে ঐতিহাসিকভাবে অনেক ক্ষেত্রেই আমাদের দৃষ্টিভঙ্গি, সম্পর্ক পৃথক থাকতেই পারে। যুক্তরাষ্ট্র ও ভারতের কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে আমরা বলতে পারি যে, আমরা একে অপরকে সম্মান দিয়ে পারস্পরিক মতামত শুনে থাকি। তবে যেসব ক্ষেত্রে আমাদের এখনো মিল হয়নি, সেই সব বিষয় ক্রমেই কমে আসছে।'

উল্লেখ্য, সম্প্রতি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয় যে, আগামী মাসেই রাশিয়ায় যেতে পারেন মোদি।

এর আগে মোদী তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী পথে শপথ নেওয়ার পরে তাকে শুভেচ্ছা জানিয়েছিলেন পুতিন। দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করার কথা জানিয়েছিলেন পুতিন।

;

কিমকে উপহার দেওয়া লিমোজিনের যন্ত্রাংশ দক্ষিণ কোরিয়ার তৈরি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে যে লিমোজিন উপহার দিয়েছেন, সেটির যন্ত্রাংশ দক্ষিণ কোরিয়ায় তৈরি।

লিমোজিনটির জন্য অন্যান্য দেশ থেকেও কিছু যন্ত্রাংশ আমদানি করেছিল মস্কো।

রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়া সফরকালে পুতিন এবং কিম তাদের শক্তিশালী পশ্চিমা বিরোধী জোট প্রদর্শনের জন্য রাশিয়ার তৈরি এই অরাস লিমোজিনে করে পিয়ংইয়ংয়ের চারপাশে ভ্রমণ করেন।

রাশিয়ার অভ্যন্তরীণ দক্ষতার প্রতিফলন ঘটানো এবং প্রযুক্তির ও পণ্যের আমদানি নির্ভরতা হ্রাস করার উদ্দেশ্যে ২০১৮ সালে বিলাসবহুল লিমোজিনটি তৈরি করা হয় বলে জানা গেছে।

কিন্তু কাস্টমস রেকর্ড অনুসারে জানা যায়, মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করে তৈরি এই লিমুজিনটির যন্ত্রাংশ কিমের প্রধান শত্রু দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা।

পুতিনের আড়ম্বরপূর্ণ সফরের সময় দুই নেতাকে পালাক্রমে সাঁজোয়া লিমোজিনটি চালাতে দেখা গিয়েছিল।

গাড়িটির জন্য প্রায় ১৫.৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের দক্ষিণ কোরিয়ার তৈরি যন্ত্রাংশ আমদানি করেছে মস্কো। এর মধ্যে রয়েছে বডি পার্টস, সেন্সর, প্রোগ্রামেবল কন্ট্রোলার, সুইচ, ওয়েল্ডিং ইকুইপমেন্ট ছাড়াও অন্যান্য যন্ত্রাংশ।

চীন, ভারত, তুরস্ক, ইতালি এবং অন্যান্য ইইউ দেশগুলো থেকেও কিছু যন্ত্রাংশ আমদানি করে মস্কো।

;

৮৮ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত দিল্লিতে, পানির নিচে অনেক অঞ্চল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকাল থেকে ভারতের রাজধানী দিল্লিতে মৌসুমী বৃষ্টিতে অনেক অঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে সেখানে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

শুক্রবার (২৮ জুন) এনডিটিভি এ তথ্য জানায়।

দেশটির আবহাওয়া অদিপ্তরের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লিতে গতকাল সকাল সাড়ে ৮টা থেকে আজ সকাল সাড়ে ৮টা পর্যন্ত অর্থাৎ ২৪ ঘণ্টায় ২২৮ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা ১৯৩৬ সালের জুন মাসের পর থেকে সর্বোচ্চ। ওই বছর সর্বোচ্চ ২৩৫ দশমিক ৫ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

সাধারণত দিল্লিতে জুন মাসে গড়ে ৮০ দশমিক ৬ মিমি বৃষ্টিপাত হয়।

দেশটিতে এমন পরিস্থিতিতে মানুষের দৈনন্দিন জীবনকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে। এতে যাত্রীরা সকালের দিকে যাতায়াতের সময় ব্যাপক জলাবদ্ধতা এবং ট্র্যাফিকের সম্মুখীন হয়।

তবে এই বৃষ্টিপাত আবার দিল্লিবাসীর জন্য আশীর্বাদ হিসেবেও এসেছে। কারণ সেখানে গত দুই মাস ধরে অসহনীয় তাপমাত্রা বিরাজ করছিল। আজ শুক্রবার দিল্লির তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা সাধারণ থেকে ৩ দশমিক ২ ডিগ্রি কম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই বৃষ্টিপাত আবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে এ ধরনের পরিস্থিতির জন্য কতটা অপ্রস্তুত দিল্লি।

গত ১৮ জুন দিল্লির মেয়র শেলি ওবে দাবি করেছিলেন, বর্ষা মৌসুমের জন্য তারা প্রস্তুত রয়েছেন। কিন্তু মৌসুমের প্রথম ভারী বৃষ্টিপাতেই বিষয়টি পরিষ্কার হয়ে গেছে।

বৃষ্টির পরিমাণ এতই বেশি ছিল যে কোথাও কোথাও ৩ ফুট পর্যন্ত পানি জমেছে। এছাড়া নদিয়ার অবস্থাও এমন নাজুকই বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

;

‘ইরানের নির্বাচনে বেশি ভোট পেতে পারেন সংস্কারবাদী মাসুদ’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মাসুদ পেজেশকিয়ান

মাসুদ পেজেশকিয়ান

  • Font increase
  • Font Decrease

ইব্রাহিম রাইসির মৃত্যুর ৪০ দিন পর শুক্রবার (২৮ জুন) ইরানে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে, চলছে ভোটগ্রহণ। এই নির্বাচনে সংস্কারবাদী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান সর্বোচ্চ ভোট পেতে পারেন বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট আই। 

‘প্রাইভেট রিপাবলিকান গার্ড পোলিংয়ে’ এ তথ্য উঠে এসেছে বলে জানায় সংবাদমাধ্যমটি

এতে দেখা গেছে মাসুদ পেজেশকিয়ান পেতে পারেন ৩৭ শতাংশ ভোট। এর ফলে নির্বাচনে যদি রানঅফে গড়ায় তাহলে সেখানে তার জয়ের সম্ভাবনা বাড়বে।

অপরদিকে, মাসদাদের ফেরদৌসী বিশ্ববিদ্যালয়ের চালানো একটি জরিপে দেখা গেছে মাসুদ ৪২ দশমিক ৩ শতাংশ ভোট পাবেন।

ইরানের এই প্রেসিডেন্ট নির্বাচনে যেসব প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের মধ্যে মাসুদই একমাত্র সংস্কারবাদী ব্যক্তি। তিনি ১৯৮০ সালে ইরাক-ইরান যুদ্ধে যোদ্ধা এবং চিকিৎসক হিসেবে কাজ করেছেন। বাকিরা ইসলামিক রক্ষণশীল মনোভাবাপন্ন।

রক্ষণশীল প্রার্থীদের মধ্য থেকেই কেউ যেন প্রেসিডেন্ট হতে পারেন সেজন্য তাদের এক হওয়ার জন্য অনুরোধ জানিয়ে আসছেন রক্ষণশীল নেতারা। কিন্তু তা সত্ত্বেও মোহাম্মদ বাকের কালিবাফ এবং সাঈদ জালিলি নিজেদের অবস্থান ধরে রেখেছেন, যা রক্ষণশীলদের ভোট ব্যাংকের ক্ষতি করছে।

এর মধ্যে অবশ্য আলী রেজা জাকানি এবং আমীর হোসেন কাজী জাদেহ নামের দুই প্রার্থী নির্বাচন থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন।

ইরানের সংবিধান অনুযায়ী, নির্বাচনের প্রথম ধাপে প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে একজন প্রার্থীকে মোট ভোটের ৫০ শতাংশ ভোট পেতে হবে। কেউ যদি এই ‘ম্যাজিক ফিগার’ স্পর্শ করতে না পারেন তাহলে নির্বাচন গড়াবে দ্বিতীয় ধাপে, যা রানঅফ নামে পরিচিত। এই রানঅফে লড়বেন নির্বাচনের প্রথম ধাপে সর্বোচ্চ ও দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থীরা।

জরিপে উঠে এসেছে, নির্বাচন রানঅফে গড়ালে সেখানেও সর্বোচ্চ ভোট পেয়ে মাসুদের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ৫ জুলাই রানঅফের তারিখ নির্ধারণ করা আছে।

২০২১ সালের নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন ইব্রাহিম রাইসি। কিন্তু গত ২০ এপ্রিল হেলিকপ্টার দুর্ঘটনায় আকস্মিক মৃত্যু হয় তার। এরপর সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টের মৃত্যুর ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচন আয়োজন করে ইরান।

;