দিল্লিতে অনশনরত পানিমন্ত্রী হাসপাতালে ভর্তি

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

দিল্লির পানি মন্ত্রী অতীশি/ছবি: বিবিসি

দিল্লির পানি মন্ত্রী অতীশি/ছবি: বিবিসি

ভারতের রাজধানীতে তীব্র পানি সংকটের প্রতিবাদে অনশনরত দিল্লির পানিমন্ত্রী অতীশিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি শহরের পানি সংকট তুলে ধরতে পাঁচ দিন ধরে অনশন করছিলেন। খবর বিবিসি।

মঙ্গলবার (২৫ জুন) সকালে আতিশিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় যখন তার শরীরে সুগারের মাত্রা ৩৬-এ নেমে যায়। যার স্বাভাবিক সীমা ৭০-১০০mg/dL এর চেয়ে কম।

বিজ্ঞাপন

আতিশি দিল্লি শাসিত আম আদমি পার্টির (এএপি) নেতা। তিনি প্রতিবেশী হরিয়ানা রাজ্যকে শহরে পানি সরবরাহ সীমাবদ্ধ করার জন্য অভিযোগ করেছেন।

তবে হরিয়ানায় ক্ষমতায় থাকা ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এই অভিযোগ অস্বীকার করেছে এবং পানি সংকটের জন্য এএপি সরকারকে দায়ী করেছে।

এএপি নেতা সৌরভ ভরদ্বাজ এক্স (পূর্বে টুইটারে) লিখেছেন, তিনি গত পাঁচ দিন ধরে কিছুই খাননি, তাকে আইসিইউতে চিকিত্সা করা হচ্ছে।

দিল্লিতে এই বছরে সপ্তাহ ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম করছে। এর ফলে বিদ্যুৎ ও পানির চাহিদা বেড়েছে, যা শহরের সম্পদের ওপর চাপ সৃষ্টি করেছে।

পানি সরবরাহ প্রায় শেষ হয়ে যাওয়ায় মানুষকে ট্যাঙ্কারে সরবরাহ করা পানির ওপর নির্ভর করতে হচ্ছে।

আতিশি রাজধানীর মধ্য দিয়ে বয়ে চলা যমুনা নদীর পানির একটি বড় অংশ ধরে রাখার জন্য হরিয়ানা সরকারকে দায়ী করেছেন।

দিল্লি এবং হরিয়ানাসহ উত্তরের অন্যান্য রাজ্যগুলি তাদের পানির প্রয়োজনে নদীর উপর নির্ভর করে।

১৯৯৬ সালে ভারতের সর্বোচ্চ আদালত হরিয়ানাকে সারা বছর ধরে দিল্লিতে তার পানির একটি অংশ সরবরাহ করার নির্দেশ দেয়। গত সপ্তাহে আতিশি হরিয়ানা সরকারকে "মানবিক ভিত্তিতে" শহরে অতিরিক্ত পানি ছাড়ার জন্য অনুরোধ করেছিলেন।

মন্ত্রী আরও অভিযোগ করেছেন, গত তিন সপ্তাহ ধরে হরিয়ানা রাজধানীতে প্রতিদিন ১০০ মিলিয়ন গ্যালন পানি সরবরাহ কমিয়েছে। যা ২.৮ মিলিয়ন মানুষকে তাদের চাহিদা থেকে বঞ্চিত করেছে।

অভিযোগের প্রেক্ষিতে হরিয়ানা সরকার দিল্লিকে অব্যবস্থাপনার জন্য অভিযুক্ত করে শহরের পানি সংকটের জন্য দায়ী করেছে।