হেলিকপ্টার বিধ্বস্তে বুলেটের কোনো চিহ্ন ছিল না: ইরানের সশস্ত্র বাহিনী

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-24 17:03:27

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ অন্যান্যদের বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তে বুলেট বা অন্য কোনোকিছুর আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

হেলিকপ্টারটি পূর্বপরিকল্পিত রুট ধরেই চলছিল এবং সে রুট থেকে সেটি বিচ্যুতও হয়নি বলে জানিয়েছে ইরানের সশস্ত্র বাহিনী।

শুক্রবার (২৪ মে) ইরানের বার্তাসংস্থা মেহর নিউজ এ খবর প্রকাশ করে জানায়, বৃহস্পতিবার রাতে সশস্ত্র বাহিনী এ বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করেছে।

খবরে দেশটির সশস্ত্র বাহিনীর বরাত দিয়ে বলা হয়, ইরানের সশস্ত্র বাহিনীর দ্য জেনারেল স্টাফের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিক তদন্তে তদন্তকারী দল ঘটনাস্থল পরিদর্শন করে বিধ্বস্ত হেলিকপ্টারে বুলেট বা এই ধরনের কোনো আঘাতের চিহ্ন খুঁজে পায়নি।

প্রতিবেদনে আরো বলা হয়, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার পরদিন সোমবার (২০ মে) ভোর ৫টা নাগাদ উড়োজাহাজ থেকে বিধ্বস্তের ঘটনাস্থলটি খুঁজে পান উদ্ধারকারী দল। ঘটনাস্থলটি ছিল দুর্গম পাহাড়ে এবং বনজঙ্গলে ভরা।

তদন্তকারী দলের বরাত দিয়ে প্রাথমিক তদন্ত প্রতিবদনে বলা হয়, এ বিষয়ে আরো জানতে হেলিকপ্টারটির বিশেষ অংশ আরো পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

রোববার (১৯ মে) একটি বাঁধ উদ্বোধন করে ইরানের এক প্রদেশ পূর্ব আজারবাইজানের তারবিজে যাচ্ছিলেন প্রেসিডেন্ট রাইসি। এই সময় তার সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা ছিলেন। তারবিজে ফেরার পথেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। দেশটির স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসি আজারবাইজানের সীমান্তের কাছে কিজ কালাসি এবং খোদাফারিন বাঁধ দুটি উদ্বোধন করেন। সেখান থেকে ফিরে তিনি ইরানের উত্তর-পশ্চিমে তাবরিজ শহরের দিকে যাচ্ছিলেন। এদিন স্থানীয় সময় দুপুর ১টা ৩০ মিনিটের দিকে হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ে।

এ সম্পর্কিত আরও খবর