নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করেছে হামাস

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-11 15:39:13

নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এ মুহুর্তে তারা বিস্তারিত আলোচনার জন্য প্রস্তুত বলে জানিয়েছে সংগঠনটি।

এর আগে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত যুদ্ধবিরতি পরিকল্পনার প্রতি সোমবার (১০ জুন) সমর্থন জানিয়েছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির প্রস্তাবকে সমর্থন করে একটি মার্কিন খসড়া প্রস্তাবে ভোট দেয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করেছে হামাস। 

হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা সামি আবু জুহরি আজ (১১ জুন) বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, হামাস যুদ্ধবিরতির ব্যাপারে বিস্তারিত আলোচনার জন্য প্রস্তুত।

তিনি বলেন, ইসরায়েল যুদ্ধবিরতি প্রস্তাব মেনে চলে কিনা তা অনেকটাই ওয়াশিংটনের ওপর নির্ভর করে।

সামি আবু জুহরি বলেন, হামাস যুদ্ধবিরতি, ইসরায়েলি সৈন্য প্রত্যাহার এবং ইসরায়েলের হাতে জিম্মিদের অদলবদলের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব গ্রহণ করেছে।

তিনি বলেন, ‘নিরাপত্তা পরিষদে দেয়া যুক্তরাষ্ট্রের প্রস্তাব বাস্তবায়নে অবিলম্বে যুদ্ধের অবসান ঘটাতে দখলদারদের (ইসরায়েল) বাধ্য করার প্রতিশ্রুতি বাস্তবায়নে মার্কিন প্রশাসন একটি বাস্তব পরীক্ষার সম্মুখীন হবে।’

এর আগে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত যুদ্ধবিরতি পরিকল্পনার প্রতি সোমবার (১০ জুন) সমর্থন জানিয়েছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

প্রস্তাবে একটি 'পূর্ণ যুদ্ধবিরতি', হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তি, মৃত জিম্মিদের দেহাবশেষ ফেরত এবং ফিলিস্তিনি বন্দি বিনিময়ের শর্ত নির্ধারণ করা হয়েছিল।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪টি দেশ যুক্তরাষ্ট্রের উত্থাপিত ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবকে সমর্থন জানিয়েছিল। শুধু রাশিয়া ভোটদানে বিরত ছিল।

এ সম্পর্কিত আরও খবর