দিল্লিতে ভারী বর্ষণ, বিমানবন্দরের ছাদ ভেঙে নিহত ১, আহত ৮



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
টার্মিনালের ছাদ ভেঙ্গে হতাহত ৯

টার্মিনালের ছাদ ভেঙ্গে হতাহত ৯

  • Font increase
  • Font Decrease

ভারতের রাজধানী নয়াদিল্লিতে প্রবল বর্ষণে ভেঙে পড়ে দিল্লি বিমানবন্দরের এক নম্বর টার্মিনালের ছাদ। শুক্রবার (২৮ জুন) সকালে ছাদ ভেঙে বেশ কয়েকটি গাড়ির ওপর পড়ে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও আটজন।

ভারতীয় গণমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়,  শুক্রবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ ঘটনাটি ঘটে। পরে দিল্লির দমকল বিভাগকে খবর দিলে তারা এসে উদ্ধারকাজ শুরু করে। এ ঘটনার বেশ কয়েকটি ভিডিও এরই মধ্যে প্রকাশ্যে এসেছে। এর মধ্যে একটি ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের ছাদ ভেঙে পড়ে এক নম্বর টার্মিনালে পার্কিয়ে থাকা বেশ কয়েকটি গাড়ি দুমড়ে মুচড়ে গেছে। একটি গাড়ির ভেতরে আটকে থাকা এক জনকে উদ্ধারের চেষ্টা চলছে।

দিল্লি বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের এরই মধ্যে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ধসে পড়া ছাদের ধ্বংসাবশেষ সরানোর চেষ্টা চলছে। এক অফিসিয়াল বিবৃতিতে, দিল্লি বিমানবন্দর বলেছে যে দিল্লি বিমানবন্দরের টার্মিনাল ১-এর পুরানো প্রস্থান ফোরকোর্টের ছাউনির একটি অংশ ‘আজ সকাল থেকে প্রবল বৃষ্টির কারণে’ ভেঙে পড়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘জরুরী পরিষেবার সদস্যরা ক্ষতিগ্রস্তদের সব প্রয়োজনীয় সহায়তা এবং চিকিৎসা সহায়তা দেয়ার জন্য কাজ করছে। এ ঘটনার ফলে, টার্মিনাল ১ থেকে সব ধরণের প্রস্থান সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। পাশাপাশি নিরাপত্তার স্বার্থে চেক-ইন কাউন্টারগুলোও বন্ধ রাখা হয়েছে।’

আমি জানি কীভাবে সত্য বলতে হয় : বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের নির্বাচন সামনে রেখে অনুষ্ঠিত বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে অনেকটাই নিষ্প্রভ ছিলেন জো বাইডেন। ট্রাম্পের সামনে তার এই বিপর্যয়ের কারণে অনেক ডেমোক্রেটিক সমর্থকের মনে আতঙ্ক তৈরি হয়েছে।

তবে রয়টার্স জানিয়েছে, বাইডেন নিজে এখনো যথেষ্ট আশাবাদী। শনিবার (২৯ জুন) একটি তহবিল সংগ্রহের অনুষ্ঠানে আগামী নভেম্বরে নিজের জয়ের ব্যাপারে বড় অর্থদাতাদের আশ্বস্ত করেছেন বাইডেন।

নিউইয়র্ক ও নিউ জার্সিতে ওই তহবিল সংগ্রহের অনুষ্ঠানে ফার্স্ট লেডি জিল বাইডেন তার সঙ্গে ছিলেন। অনুষ্ঠানে জিল দৃঢ়ভাবে ৮১ বছর বয়সী স্বামীর পক্ষে কথা বলেছেন। এদিন এক সমাবেশে জিল বলেন, ‘জো এই কাজের জন্য শুধু সঠিক ব্যক্তিই নন। তিনি এ দায়িত্বের জন্য একমাত্র ব্যক্তি।’

গত বৃহস্পতিবার রাতে জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় সিএনএনের স্টুডিওতে ট্রাম্প ও বাইডেনের মধ্যে ওই বিতর্ক অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবারের বিতর্কে বাইডেন বার বার কথার খেই হারিয়ে ফেলছিলেন। ট্রাম্পের সামনে তার কথা আটকেও যাচ্ছিল। ওই বিতর্কের পর থেকে বাইডেনের বয়স এবং তাঁর মানসিক সক্ষমতা নিয়ে থাকা সংশয় ও গুঞ্জন আরও জোরালো হয়েছে।

ওই বিতর্কের পর বাইডেনের নির্বাচনী প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানো উচিত কি না, বা ডেমোক্রেটিক পার্টি তাঁর বিকল্প প্রার্থী খুঁজবে কি না সে বিষয়েও আলোচনা শুরু হয়ে গেছে।

নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় বোর্ডসহ অনেক রাজনৈতিক ধারাভাষ্যকার ওই বিতর্কের পর বাইডেনকে সরে দাঁড়াতে বলেছেন।

তবে এখন পর্যন্ত নির্বাচিত কোনো শীর্ষ পর্যায়ের ডেমোক্রেটিক নেতা বাইডেনকে এমন কথা বলেননি। বরং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং বিল ক্লিনটন শুক্রবার প্রকাশ্যে বাইডেনের প্রতি তাঁদের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

সেদিন নর্থ ক্যারোলিনায় বাইডেন নিজেও জ্বালাময়ী এক বক্তৃতায় বলেন, ‘আমি আগের মতো সহজে হাঁটতে পারছি না। আমি আগের মত সাবলীলভাবে কথা বলতে পারছি না। আমি আগের মত বিতর্কেও ভালো করতে পারছি না। কিন্তু, আমি জানি কীভাবে সত্য বলতে হয়। আমি জানি কীভাবে এই দায়িত্ব পালন করতে হবে।’

পড়ে গেলও পুনরায় উঠে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। শনিবার এক সমাবেশে বাইডেন আরও বলেন, ‘ওই রাতটা আমার জন্য দারুণ কিছু ছিল না, ট্রাম্পের জন্যও না। আমি আপনাদের বলছি, এই নির্বাচনে আমরাই জিততে চলেছি।’

;

জাতিসংঘের প্রতিবেদন প্রত্যাখ্যান করলো মিয়ানমার



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের সামরিক সরকার এখনো অভ্যুত্থানবিরোধী শক্তির বিরুদ্ধে যুদ্ধের জন্য অর্থ এবং অস্ত্রের লেনদেন করছে বলে জাতিসংঘের এক প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ব্যাংকটির তত্ত্বাবধানে থাকা আর্থিক প্রতিষ্ঠানগুলো নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে।

রয়টার্স জানিয়েছে, শনিবার (২৯ জুন) জান্তা সংবাদপত্রে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জাতিসংঘের বিশেষ প্রতিবেদকের প্রতিবেদনে তীব্র আপত্তি জানিয়েছে মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংক। জাতিসংঘের ওই প্রতিবেদন মিয়ানমারের বেসামরিক নাগরিকদের স্বার্থ এবং মিয়ানমার ও অন্যান্য দেশের সম্পর্কের মারাত্মক ক্ষতি করেছে।’

মিয়ানমারের মানবাধিকার বিষয়ক রিপোর্টার টম অ্যান্ড্রুস গত বুধবার এক প্রতিবেদনে বলেছেন, জান্তাকে বিচ্ছিন্ন করার আন্তর্জাতিক প্রচেষ্টা সামরিক সরঞ্জাম কেনার ক্ষমতাকে ক্ষুন্ন করেছে বলে মনে হচ্ছে। তবুও তারা গত এক বছরে ২৫৩ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র, প্রযুক্তি, উৎপাদন সরঞ্জাম এবং অন্যান্য অস্ত্র আমদানি করেছে।

এই প্রতিবেদনে আরো বলা হয়, মিয়ানমারের এসব সামরিক সরঞ্জাম ক্রয়ের পেছনে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিবেশী থাইল্যান্ডসহ আন্তর্জাতিক ব্যাংকের সহায়তা রয়েছে।

২০২১ সালে নোবেল বিজয়ী অং সান সু চির সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের পর থেকে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি মিয়ানমারের সামরিক বাহিনী একাধিক সংঘাতে জড়িয়ে পড়েছে এবং একটি বিধ্বস্ত অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য লড়াই করছে।

পশ্চিমা দেশগুলো মিয়ানমারের সামরিক বাহিনী, ব্যাংক ও সংশ্লিষ্ট ব্যবসার ওপর একাধিক আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংক বলেছে, দেশটির সঙ্গে লেনদেনে নিয়োজিত স্থানীয় এবং আন্তর্জাতিক ব্যাংকগুলো সমস্ত ব্যবসায়িক সম্পর্ক এবং লেনদেনের জন্য ব্যবস্থা গ্রহণ করেছে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সিঙ্গাপুর থেকে রপ্তানি ২০২২ সালে ১১০ মিলিয়ন ডলার থেকে মাত্র ১০ মিলিয়ন ডলারে নেমে এসেছে। তবে থাইল্যান্ডের কোম্পানিগুলো আংশিকভাবে সেই শূন্যস্থান পূরণ করেছে। দেশটি ২০২৩ সালে মিয়ানমারের কাছে ১২০ মিলিয়ন ডলার মূল্যের অস্ত্র ও উপকরণ স্থানান্তর করেছে, যা আগের বছরের তুলনায় দ্বিগুণ।

এদিকে, থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, দেশটির ব্যাংকিং এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো অন্যান্য বড় আর্থিক প্রতিষ্ঠানগুলোর মতো প্রোটোকল অনুসরণ করে এবং তারা জাতিসংঘের প্রতিবেদনটি খতিয়ে দেখবে।

;

নাগরিকদের অবিলম্বে লেবানন ছাড়তে বলল সৌদি আরব



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননে সৌদি আরবের দূতাবাস শনিবার (২৮ জুন) জানিয়েছে, দক্ষিণ লেবাননের চলতি ঘটনাপ্রবাহের ওপর ঘনিষ্ঠ নজরদারি রাখা হচ্ছে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সৌদি আরবের নাগরিকদের প্রতি লেবানন সফর এড়িয়ে চলতে এর আগে জানানোর আহ্বানের ওপর জোর দিয়েছে দূতাবাসটি।

একই সঙ্গে লেবাননে অবস্থানরত নিজ নাগরিকদের অবিলম্বে দেশটি ছাড়ার অনুরোধও জানিয়েছে তারা। পাশাপাশি পরামর্শ দিয়েছে, যেকোনো জরুরি পরিস্থিতিতে নাগরিকদের দূতাবাসের সঙ্গে যোগাযোগের।

ইসরায়েলকে উদ্দেশ করে ইরানের যুদ্ধের হুঁশিয়ারি দেওয়ার পর নিজেদের নাগরিকদের প্রতি ওই নির্দেশ ও পরামর্শ দিল সৌদি আরব।

তেল আবিবকে সতর্ক করে গতকাল ইরান বলেছে, ইসরায়েল যদি লেবাননে আক্রমণ করে তবে ইরান ও এর আঞ্চলিক মিত্রদের গ্রুপ ‘অল রেজিস্ট্যান্স ফ্রন্টস’ একত্রে ইসরায়েলের বিরুদ্ধে লড়াইয়ে নামবে।

নিউইয়র্কে ইরান মিশনের এ হুঁশিয়ারিতে ইসরায়েল ও লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীর মধ্যকার সংঘাতকে কেন্দ্র করে বৃহত্তর আঞ্চলিক যুদ্ধ শুরুর আশঙ্কা দেখা দিয়েছে।

এর আগে গত বুধবার জার্মানিও তার নাগরিকদের যত শিগগির সম্ভব লেবানন ত্যাগ করার অনুরোধ জানায়। ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সহিংসতা বেড়ে যাওয়ার ঝুঁকির প্রেক্ষাপটে এ অনুরোধ জানায় দেশটি।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজায় ইসরায়েল যুদ্ধ শুরু করার পর থেকে প্রায় প্রতিদিন দেশটির সঙ্গে গোলাগুলিতে লিপ্ত রয়েছে হিজবুল্লাহ গোষ্ঠী।

;

ডেপুটি স্পিকার নির্বাচনে চমক দেখাতে পারে ‘ইন্ডিয়া’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভার ডেপুটি স্পিকার পদে কবে নির্বাচন হবে তা এখনো ঠিক করা হয়নি। এনডিটিভি জানিয়েছে, বিষয়টি এখন স্পিকার এবং সরকারের হাতে।

কিন্তু, এই নির্বাচনকে ঘিরে বড় রাজনৈতিক চমক দেখাতে পারে বিরোধী ‘ইন্ডিয়া।’

কংগ্রেস নেতা রাহুল গান্ধী, তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং সমাজবাদী পার্টির (এসপি) নেতা অখিলেশ যাদবের এখনো পর্যন্ত পরিকল্পনা, ওই পদে ‘ইন্ডিয়া’ মঞ্চের প্রার্থী করা হতে পারে ফৈজাবাদের সাংসদ অবধেশ প্রসাদকে।

তৃণমূল সূত্রের দাবি, এই নামটির পরামর্শ এসেছে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে।

প্রাথমিকভাবে কংগ্রেসের পক্ষ থেকে কেরলের কে সুরেশের নাম ভাবা হচ্ছিল, যিনি লোকসভার স্পিকারের পদেও ইন্ডিয়া’র প্রার্থী ছিলেন।

বিশ্বস্ত সূত্রের খবর, প্রেসিডেন্টের বক্তৃতার ওপর ধন্যবাদ জ্ঞাপন করে আলোচনা চলার সময়েই বিরোধী বেঞ্চে অবধেশের নাম প্রস্তাব হিসেবে আসে তৃণমূলের পক্ষ থেকে।

তৃণমূল, কংগ্রেস সাংসদ এবং অখিলেশের মধ্যে চিরকুটে এই নামটি চালাচালি হয়। অখিলেশ ও রাহুলও আপাতত মেনে নিয়েছেন এই প্রস্তাব। ফৈজাবাদের দুইবারের সাংসদ বিজেপির লাল্লু সিংকে ৫০ হাজারেরও বেশি ভোটে হারিয়ে ইতিহাস গড়েছেন অবধেশ।

বিজেপি তথা নরেন্দ্র মোদির রামমন্দিরকে সামনে রেখে হিন্দুত্বের জোয়ারকে উত্তর প্রদেশের আটবারের বিধায়ক অবধেশ রুদ্ধ করে দিয়েছেন বলেই মনে করে রাজনৈতিকমহল।

অযোধ্যা যে লোকসভার অন্তর্গত, সেই ফৈজ়াবাদ কেন্দ্রেই সমাজবাদী পার্টির এই দলিত প্রার্থীর কাছে পরাজয় প্রবল অস্বস্তিতে ফেলে দিয়েছে বিজেপিকে। আর সেই অস্বস্তিকেই খুঁচিয়ে দেওয়ার পরিকল্পনা করছেন ‘ইন্ডিয়া’র নেতারা।

এক্ষেত্রে বিরোধী শিবিরের বক্তব্য হলো, ডেপুটি স্পিকার নির্বাচনে বিরোধী প্রার্থী যাকেই করা হোক, লোকসভায় সংখ্যার হিসাবে পরাজয় অনিবার্য। কিন্তু, সেটা এখানে বিবেচ্য নয়। অবধেশকে দাঁড় করিয়ে একটি জোরালো বার্তা দেওয়ার কথাই ভাবছেন বিরোধীরা।

প্রথমত, অবধেশকে কেন্দ্র করে অযোধ্যায় বিজেপির লজ্জাজনক পরাজয়ের ভাষ্যকে জনমানসে আবার তুলে নিয়ে আসার সুযোগ পাওয়া যাবে। বারবার বিষয়টি নিয়ে সংসদের ভেতরে ও বাইরে সরব হবেন কংগ্রেস, এসপি, তৃণমূলসহ বিরোধী দলগুলির নেতারা।

পাশাপাশি ৭৭ বছর বয়সি দলিতদের মধ্যে পাসি সম্প্রদায়ভুক্ত (যারা এক সময় ছিলেন অচ্ছুৎ এবং তাড়ি প্রস্তুকারক গোষ্ঠী) অবধেশকে দাঁড় করিয়ে সমাজের এই অত্যন্ত পিছিয়ে থাকা অংশের প্রতিও বিশেষ বার্তা দিতে চাইছেন বিরোধীরা।

প্রসঙ্গত, অবধেশের রাজনীতিতে হাতেখড়ি উত্তর প্রদেশের কৃষকনেতা তথা প্রধানমন্ত্রী চৌধরী চরণ সিংয়ের হাত ধরে।

গত লোকসভা নির্বাচনে এই ফৈজাবাদ কেন্দ্রে বিজেপির কাছে প্রায় ৬৫ হাজার ভোটে হেরেছিলেন এসপি প্রার্থী। সেই কেন্দ্রে কোন মন্ত্রে এবার জয় এল?

জয়ী হওয়া প্রসঙ্গে অবধেশ বলেন, ‘আমি দলিত ভাই-বোনদের থেকে সবচেয়ে বেশি সমর্থন পেয়েছি। দলিত সম্প্রদায় গতবার বিজেপিকে সমর্থন করেছিল। তাছাড়া ওবিসি এবং সংখ্যালঘু ভোটও আমরা পেয়েছি।’

ফলে তাকে দাঁড় করিয়ে এই সম্প্রদায়গুলোর প্রতি নির্দিষ্ট সদর্থক বার্তা দিতে পারবে বলে মনে করছেন ‘ইন্ডিয়া’র নেতারা।

;