রাফাহতে হামাসের ফাঁদে পড়ে ৪ ইসরায়েলি সেনা নিহত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-11 17:56:07

দক্ষিণ গাজায় লড়াইয়ে ইসরায়েলের চার সেনা নিহত হয়েছে বলে মঙ্গলবার (১১ জুন) জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ)।

আইডিএফ তাদের মৃত্যুর পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত না জানিয়ে এক বিবৃতিতে বলেছে, নিহত সেনারা সোমবার (১০ জুন) দক্ষিণ গাজায় লড়াইয়ে নিহত হয়েছেন।

ইসরায়েলের সরকারি বার্তা সংস্থা কান জানিয়েছে, গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একটি ভবনে বিস্ফোরণে ওই চার সেনা নিহত হন।

এদিকে সোমবার সন্ধ্যায় হামাসের সশস্ত্র শাখা ইজেদিন আল-কাসাম ব্রিগেডস জানিয়েছে, তাদের যোদ্ধারা রাফাহ শহরের শাবুরা শরণার্থী শিবিরের একটি ভবনে ‘বুবি-ফাঁদ’ পেতেছিল। ওই ফাঁদে পা দিয়েই নিহত হন ওই ইসরায়েলি সেনারা।

টাইমস অফ ইসরায়েল জানিয়েছে, ওই বিস্ফোরণে ইসরায়েলের ৭ সেনা আহত হয়েছেন, যাদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর।

আইডিএফ জানিয়েছে, গত ২৭ অক্টোবর গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ইসরায়েলের নিহত সেনার সংখ্যা ২৯৮ জনে দাঁড়িয়েছে।

গত ৭ মে শহরে প্রতিশোধমূলক বিতর্কিত স্থল হামলা শুরু করার পর থেকে ইসরায়েলের সেনাবাহিনী বর্তমানে রাফাহতে হামাসের সঙ্গে লড়ছে।

রাফাহ শহরে আশ্রয় নেওয়া ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য উদ্বেগের কারণে এই অভিযানের বিরোধিতা করেছিল যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

ইসরায়েলের সরকারি পরিসংখ্যানের উপর ভিত্তি করে এএফপির সমীক্ষা অনুসারে, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার ফলে ১,১৯৪ জন নিহত হয়েছিল, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

হামাস পরিচালিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, ইসরায়েলের প্রতিশোধমূলক সামরিক অভিযানে গাজায় কমপক্ষে ৩৭,১২৪ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক লোক।

এ সম্পর্কিত আরও খবর