পশ্চিম তীরে ইসরায়েলের হামলায় ৪ ফিলিস্তিনি নিহত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-11 18:21:55

অধিকৃত পশ্চিম তীরে সোমবার (১০ জুন) চার ফিলিস্তিনি নাগরিককে গুলি চালিয়ে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনি কর্তৃপক্ষের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

এদিকে ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) জানায়, নিহতদের মধ্যে একজন ইসরায়েলি নিরাপত্তা ফাঁড়ি লক্ষ্য করে গুলি চালানো শুরু করেছিল।

গত ৭ অক্টোবর ইসরায়েল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী গ্রুপ হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে সহিংসতায় কয়েকশ’ ফিলিস্তিনি এবং এক ডজনেরও বেশি ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রামাল্লার উত্তরপশ্চিমাঞ্চলীয় কাফার নাইমা শহরে সোমবার ইসরায়েলি দখলদারদের গুলিতে চার ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে।

এ হত্যাকাণ্ডের প্রতিবাদ জানাতে রামাল্লায় সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা চারজনের একটি গ্রুপকে লক্ষ্য করে গুলি করেছে। ইসরায়েলি পুলিশ সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেফতার করতে কাফার নাইমা শহরে গেলে তারা পুলিশের গাড়ি নিয়ে পালিয়ে যাওয়ার এবং তাদেরকে গাড়ি দিয়ে চাপা চেষ্টা করলে ইসরায়েলি বাহিনী গুলি চালায়।

নিহতদের মধ্যে একজনের বিরুদ্ধে ইহুদি বসতির একটি নিরাপত্তা ফাঁড়িতে আগুন দেওয়ার অভিযোগও করেছে আইডিএফ।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকে পশ্চিম তীর দখল করে রেখেছে ইসরায়েল। এরপর সেখানে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনিদের বিতাড়িত করে হাজার হাজার ইহুদি বসতি স্থাপনকারীদের আবাসন গড়ে তোলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর