সমুদ্রে সাঁতার কাটা উপভোগ করছে ছয় পায়ের কুকুর ছানাটি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-02 15:11:34

জীব বৈচিত্র্যময় এই বিশ্বে কত কিছুই-না দেখা যায়। তেমনই ছয়টি পা ও একটি কিডনি নিয়ে জন্মগ্রহণ করেছিল একটি কুকুর ছানা। নাম তার এরিয়েল। শারীরিক প্রতিবন্ধকতার জন্য মালিক তাকে ফেলে আসে রাস্তায়। এরপর কুকুর ছানাটি আশ্রয় পায় নতুন একটি পরিবারে। নতুন সেই বাড়িতে বেশ ভালোভাবে মানিয়ে নিয়েছে এরিয়েল। সেখানে সমুদ্রে সাঁতার কাটা, প্যাডেল বোডিং ও সার্ফিং উপভোগ করছে বলে জানায় তার নতুন মালিক। স্কাই নিউজের এক খবরে এমন তথ্য জানানো হয়।

গত বছরের সেপ্টেম্বেরে ওয়েলসের পেমব্রোকেশায়ার শহরের একটি বিএন্ডএম স্টোরের সামনে পাওয়া যায় এরিয়েলেকে। তখন তার বয়স ছিল মাত্র ১১ সপ্তাহ। হ্যাভারফোর্ড ওয়েস্টের স্থানীয় রেসকিউ টিম গ্রিনক্রেস তাকে উদ্ধার করে। আদরে এই কুকুর ছানা ছয়টি পা, দুইটি ভাল্ব ও একটি কিডনি নিয়ে জন্মগ্রহণ করেছিল।

এরিয়েলের নতুন মালিক অলি বার্ড পশ্চিম ওয়েলসে একটি সার্ফ স্কুল চালান। ৪০ বছর বয়সী ওই লোক পশ্চিম ওয়েলসের সমুদ্র সৈকতের (ফ্রেশওয়াটার ওয়েস্ট) কাছাকাছি বসবাস করেন।

এই কুকুর ছানা ছয়টি পা, দুইটি ভাল্ব ও একটি কিডনি নিয়ে জন্মগ্রহণ করেছে

তিনি স্কাই নিউজকে বলেন, ‘সম্ভবত ওয়েলসে আমরা একমাত্র পরিবার যারা এরিয়েলকে দত্তক নেওয়ার সময় তার শারীরিক প্রতিবন্ধকতাকে গুরুত্ব দেইনি।’

তিনি জানান, এমন একটি সময় তারা এরিয়েলেকে পান যখন তারা কুকুর হারানোর শোক কাটানোর চেষ্টা করছিলেন। ১৩ বছর ধরে তারা সমুদ্রের কাছে কুড়িয়ে পাওয়া একটি কুকুর ছানা পালন করে আসছিলেন। কিন্ত দুর্ভাগ্যবশত সেই কুকুরটি মারা যায়। শোকের এই সময়ে তারা আবার এরিয়েলকে দত্তক হিসেবে পান।

মি. বার্ড বলেন, ‘পুরো ৪৮ ঘণ্টা আমরা কুকুর ছাড়া ছিলাম, বাড়িটি খালি খালি লাগছিল। কুকুরের জন্য গ্রিনক্রেস্টে আবেদনও করেছি। কিন্তু ভেবেছিলাম হয়তো আর কুকুর পাওয়া যাবে না। তবে তখনই গ্রিনক্রেস্ট আমার জন্য সুখবর নিয়ে আসে। এরিয়েলের সাথে আমাদের পরিচয় হয়। তার শারীরিক প্রতিবন্ধকতার কথা জানলেও আমরা আনন্দিত ছিলাম।’

মি. বার্ড বলেন, ‘এরিয়েল নতুন বাড়িতে বেশ ভালোভাবে মানিয়ে নিয়েছে। আমারা যেখাই যাই এরিয়েল আমাদের সঙ্গে যায়, সে খুব ভালো হাটতেও পারে। তবে লম্বা পথ হাটতে হলে তাকে বারবার বিশ্রামের জন্য বিরতি দিতে হয়। এজন্য কুকুর ছানাটি বহনের জন্য একটি ব্যাগ সঙ্গে রাখি। সে সমুদ্রে সাঁতার কাটা, প্যাডেল বোডিং ও সার্ফিং উপভোগ করছে। এরিয়েল একটি কোমল বাচ্চা, সে স্থির হয়ে বসে থাকতে এবং সমুদ্র দেখতে পছন্দ করে।’

এরিয়েলকে যখন পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায় তখন তার জন্য ১৫ হাজার পাউন্ডের বেশি অনুদান সংগ্রহ করা হয়েছিল, যা বাংলাদেশী প্রায় ২২ লাখ ৩৫ হাজার ৬২৭ টাকা। তাদেরকে সাহায্য করার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়েছে এরিয়েলের নতুন পরিবার।

ওয়েলস একটি ভিন্ন দেশ হলেও এটি যুক্তরাজ্যের অংশ। আর পেমব্রোকেশায়া হলো ওয়েসের সবচেয়ে জনবহুল শহর।

এ সম্পর্কিত আরও খবর