মস্কোয় নরেন্দ্র মোদি, আলোচনা হতে পারে যেসব বিষয় নিয়ে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-09 03:03:28

দুই দিনের সফরে রাশিয়ায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর এটিই তার প্রথম বিদেশ সফরে ।

সোমবার (৮ জুলাই) আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, দুই দিনের সফরের প্রথম দিন সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক নৈশভোজে অংশ নেবেন মোদি। মঙ্গলবার দুই নেতা রুশ প্রেসিডেন্টের কার্যালয়ে বৈঠক করবেন।

মোদির এবারের মস্কো সফরে দুই দেশের মধ্যে ২২তম দ্বিপক্ষীয় শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে বলেও উল্লেখ করা হয়েছে রুশ গণমাধ্যম আরটির প্রতিবেদনে। ২০০০ সাল থেকে দেশ দুটির মধ্যে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

মস্কো সফর নিয়ে এক বিবৃতিতে মোদি বলেছেন, ‘আমার বন্ধু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আমি দ্বিপক্ষীয় সম্পর্কের সব দিক পর্যালোচনা করতে চাই। একই সঙ্গে আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয় নিয়ে আলোচনা করতে চাই। আমরা শান্তিপূর্ণ ও স্থিতিশীল অঞ্চল প্রতিষ্ঠার জন্য সহায়ক ভূমিকা রাখতে চাই।’

নয়াদিল্লির পাশাপাশি মস্কোও মোদির রাশিয়া সফরকে বেশ গুরুত্ব দিচ্ছে।

মোদি সর্বশেষ রাশিয়া সফর করেছিলেন ২০১৯ সালে। আর পুতিন সর্বশেষ নয়াদিল্লি সফর করেছিলেন ২০২১ সালে। এর মধ্যে ২০২২ সালের সেপ্টেম্বরে উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে তাঁদের মধ্যে সর্বশেষ বৈঠক হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর