ইউক্রেন সফরে মোদি, জেলেনেস্কির উষ্ণ অভ্যর্থনা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-23 16:20:15

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনার জন্য কিয়েভ পৌঁছেছেন। কিয়েভ পৌঁছাতেই তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। এই ঐতিহাসিক সফরে মোদি রাশিয়ার সাথে যুদ্ধ বন্ধে মীমাংসার জন্য চেষ্টা চালাবেন বলে আশা করা হচ্ছে।

শুক্রবার (২৩ আগস্ট) কিয়েভ পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ হামলার প্রায় আড়াই বছর পেরিয়েছে। সম্প্রতি রাশিয়ার ভূখণ্ডে বড় ধরনের পাল্টা হামলা চালিয়েছে ইউক্রেন। এ অবস্থায় নিজেকে সম্ভাব্য শান্তি প্রতিষ্ঠাতা হিসেবে উপস্থাপন করতে যাচ্ছেন মোদি। মোদিই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি ইউক্রেন সফরে যাচ্ছেন।

সফরে যাওয়ার আগে মোদি বলেছেন, যুদ্ধের ময়দানে কোনো সমস্যার সমাধান করা যায় না। যত দ্রুত সম্ভব শান্তি ও স্থিতিশীলতা ফেরাতে ভারত সংলাপ ও কূটনীতিকে সমর্থন করবে।

এদিকে রাশিয়ার পশ্চিমে কুরস্ক অঞ্চলে ইউক্রেন আচমকা হামলা চালানোয় দুই দেশের মধ্যে কূটনৈতিক অগ্রগতি আনার বিষয়টি আরও কঠিন হয়ে পড়েছে বলে মনে হচ্ছে।

তবে রাশিয়ার সঙ্গে ঐতিহাসিকভাবে ভালো সম্পর্ক ভারতের। এ ছাড়া আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী চীনকে মোকাবিলায় পশ্চিমা দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ নিরাপত্তা অংশীদারত্বের সম্পর্ক বজায় রাখছে ভারত। এক্ষেত্রে মোদির সফর কতখানি সফল হবে তা এখন সময়ের অপেক্ষা।

এ সম্পর্কিত আরও খবর