আরব আমিরাতে রাষ্ট্রদূত নিয়োগ দিল তালেবান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-24 09:31:55

আফগানিস্তানের তালেবান সরকারের কূটনীতিককে রাষ্ট্রদূত হিসেবে গ্রহণ করেছে সংযুক্ত আরব আমিরাত। গত বৃহস্পতিবার দ্বিতীয় দেশ হিসেবে আমিরাত আফগানিস্তানের রাষ্ট্রদূত গ্রহণ করে। চীনের পর দ্বিতীয় দেশ হিসেবে আরব আমিরাত একজন তালেবান দূতকে গ্রহণ করল। প্রতিবেদন- রয়টার্স।

আমিরাতি একজন কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের রাষ্ট্রদূতকে গ্রহণ করার মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার ব্যবধান কমানোর উদ্যোগ নেওয়া হলো। পাশাপাশি উন্নয়ন ও পুনর্গঠন প্রকল্প গ্রহণ করে আফগানদের সহায়তা করার সংকল্পও দৃঢ় হলো।

তালেবান পরিচালিত পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মৌলবি বদরুদ্দীন হাক্কানি আফগান রাষ্ট্রদূত হিসাবে মনোনীত হয়েছেন এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রোটোকল বিষয়ক অ্যাসিস্ট্যান্ট আন্ডার সেক্রেটারির কাছে তার পরিচয়পত্র জমা দিয়েছেন।

নবনিযুক্ত আফগান রাষ্ট্রদূত শিগগিরই একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাতের আমিরের কাছে আনুষ্ঠানিকভাবে তার পরিচয়পত্র পেশ করবেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

বিদেশি কূটনীতিকরা বলছেন, আবু ধাবিতে আফগানিস্তানের দূতাবাস এবং দুবাইয়ের আফগান কনস্যুলেট অন্তত গতবছর থেকে তালেবান কূটনীতিকদের নিয়ন্ত্রণেই আছে। তবে আফগান কুটনীতিক হিসাবে তাদের আনুষ্ঠানিক স্বীকৃতি নেই। তবে এবার দেশটির আমির শিগগিরই মৌলবি বদরুদ্দীন হাক্কানিকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেবেন।

এ সম্পর্কিত আরও খবর