কায়রো যাবে তবে আলোচনায় অংশ নেবে না হামাস

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-24 17:08:31

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের তৃতীয় দফার আলোচনা  রোববার (২৫ আগস্ট) মিশরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত হবে। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের প্রতিনিধি দল অংশ নেবে।

হামাসের একটি প্রতিনিধি দল কায়রো যাবে তবে আলোচনায় অংশ নেবে না বলে জানিয়েছে হামাস।

শনিবার (২৪ আগস্ট) হামাসের বরাত দিয়ে এ খবর জানায় বিজনেস রিকোডার।

হামাসের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, শনিবার হামাসের একটি প্রতিনিধি দল মিশরের রাজধানী যাবে। তবে তারা সরাসরি যুদ্ধবিরতি আলোচনায় অংশ নেবেন না।

এর আগে ১৫ ও ১৬ আগস্ট কাতারের রাজধানী দোহায় দুদিনব্যাপী আলোচনা অনুষ্ঠিত হয়। এর পর দ্বিতীয় ধাপের আলোচনা অনুষ্ঠিত হয় মিশরের কায়রোতে। মঙ্গলবার (২০) আগস্ট মিশর সফর শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন কাতারের দোহায় যান। এসময় কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানি বিদেশ সফরে থাকায় তার সঙ্গে ফোনে কথা হয় মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর।

ইসরায়েল এবং মিশরের নেতাদের সঙ্গে আলোচনার অগ্রগতি বিষয়ে তাকে অবহিত করেন। এরই অংশ হিসেবে রোববার তৃতীয় দফার আলোচনা অনুষ্ঠিত হবে মিশরের কায়রোতে।

পরিচয় উল্লেখ না করার শর্তে হামাসের এক ঊর্ধ্বতন নেতা ফরাসি বার্তাসংস্থা এএফপিকে বলেন, হামাসের প্রতিনিধি দল মিশরের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে আলাপ করবেন। গাজায় যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময়ের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অবহিত হবেন। তবে তার অর্থ এই নয় যে, তারা গাজা যুদ্ধবিরতিতে অংশ নেবেন।

তিনি বলেন, ২০ আগস্ট কাতারের দোহায় এ সংক্রান্ত আলোচনায় হামাস প্রতিনিধি দল অংশগ্রহণ করেনি।

হামাসের অভিযোগ, গাজার সঙ্গে মিশরের সীমান্ত এলাকা ফিলাডেলফি করিডোর থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার করতে চায় না। ইসরায়েলি প্রধানমন্ত্রী গাজা উপত্যকা থেকে সৈন্য প্রত্যাহারের জন্য রাজি হলেও কৌশলগত পয়েন্ট থেকে বিশেষ করে ফিলাডেলফি করিডোর সৈন্য প্রত্যাহার করতে রাজি হয়নি।

হামাস গাজার উপত্যকার সব এলাকাসহ ফিলাডেলফি করিডোর থেকেও ইসরায়েলি সৈন্য প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এদিকে, শুক্রবার হোয়াইট হাউস জানিয়েছে, রোববারের (২৫ আগস্ট) কায়রোর বৈঠকে সিআইএ প্রধান উইলিয়াম বারনস এবং ইসরায়েলের গোয়েন্দা প্রধানসহ নিরাপত্তা প্রধান অংশ নেবে।

 

এ সম্পর্কিত আরও খবর