দিল্লি-আবুধাবী সহযোগিতা: ৫ চুক্তি-সমঝোতা সই

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-09 19:11:51

দিল্লি ও আবুধাবী পরস্পরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। সে লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে রাজধানী দিল্লিতে দুদিনের সফরে এসেছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) যুবরাজ শেখ খালেদ বিন মোহাম্মেদ বিন জায়েদ আল নাহিয়ান।

রবি ও সোমবার দিল্লিতে অবস্থানকালে ভারত ও ইউএই-এর মধ্যে ৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট, এলএনজি এবং ফুডপার্ক স্থাপনের মতো বিষয়গুলো রয়েছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) ভারতের সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, রোববার দুইদিনের সরকারি সফরে ভারত এসেছেন সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেখ খালেদ বিন মোহাম্মেদ বিন জায়েদ আল নাহিয়ান। তিনি ভারতের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি দৌপদী মূর্মূর সঙ্গে সাক্ষাৎ এবং দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করেছেন।

এছাড়া নিউক্লিয়ার পাওয়ার পয়েন্ট, লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) এবং ভারতে ফুডপার্ক স্থাপনসহ মোট ৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে।

চুক্তি ও সমঝোতা স্মারকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- বড়খা নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট অপারেশন এবং দেখভালের দায়িত্ব পালন করবে আমিরাতের নিউক্লিয়ার এনার্জি কোম্পানি এবং ভারতের নিউক্লিয়ার পাওয়ার কো-অপারেশন।
এছাড়া দীর্ঘমেয়াদী তরলীকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহের জন্য আবুধাবীর ন্যাশনাল তেল কোম্পানি এবং ভারতীয় তেল কর্পোরেশনের মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর