বিজেপি বিশেষ ধর্ম, ভাষা ও গোষ্ঠীকে গুরুত্ব দেয়: রাহুল

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-10 18:30:09

ভারতীয় জাতীয় কংগ্রেস নেতা এবং ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভার বিরোধীদলীয় প্রধান রাহুল গান্ধী মার্কিন যুক্তরাষ্ট্রে শিখ শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিশেষ ধর্ম, ভাষা ও বিশেষ গোষ্ঠীর ওপর গুরুত্বারোপ করে।

রাহুল বলেন, ভারতের ক্ষমতাসীন দল বিজেপি বিশেষ ধর্ম, ভাষা ও গোষ্ঠীকে প্রাধান্য দিয়ে থাকে। তিনি বলেন, বিজেপি রাষ্ট্রীয় সেবক সংঘের (আরএসএস) আর্দশিক উত্তরসূরী। ভারতের মূলধারার নাগরিকেরা এই অন্ধপ্রীতির প্রতি লড়াই করছে, রাজনীতির বিপক্ষে নয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির শহরতলি হারডনে সোমবার অনুষ্ঠিত ভারতীয় বংশোদ্ভুত শিক্ষার্থীদের আয়োজিত আলোচনা সভায় এ সব কথা বলেন রাহুল গান্ধী।

এর আগে তিনি ডালাসের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সামনে বলেছিলেন, বিজেপি-আরএসএস বিশ্বাস করে নারীদের ঘরে থাকা উচিত। তারা মনে করে, নারীদের উচিত রান্নাবান্না করা এবং কম কথা বলা।
তবে আমরা (কংগ্রেস) মনে করি, নারীরা যেখানে মন চাইবে, সেখানেই যেতে পারবেন। বিজেপি তার এ বক্তব্যের সমালোচনা করে।

বর্তমানে রাহুল গান্ধী চারদিনের সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) হিন্দুস্তান টাইমস রাহুল গান্ধীর বরাত দিয়ে এ খবর প্রকাশ করে।

মঞ্চের সামনের সারিতে বসা এক শিক্ষার্থীর কাছে রাহুল গান্ধী জানতে চান, এই যে আপনি ভাই, এই টারবান পরা, আপনার নাম কী!

এরপর রাহুল বলেন, ভারতে এটা নিয়েও লড়াই করতে হচ্ছে যে, তারা টারবান পরতে পারবেন কি না অথবা একজন শিখ গুরুদুয়ারায় যেতে পারেন কি না! এটা নিয়েই ভারতে লড়াই করতে হচ্ছে! এটা শুধু তাদের ক্ষেত্রেই নয়, সব ধর্মের ক্ষেত্রেই প্রযোজ্য!

এদিকে, ভারতের কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা হরদ্বীপ সিং পুরি রাহুল গান্ধীর এ বক্তব্যের পর সমালোচনা করে বলেন, এ বক্তব্য ভালো কিছু নয়।

তিনি রাহুল গান্ধীর সমালোচনা করে বলেন, বিশ্বব্যাপী শিখদের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালাচ্ছেন। আমি রাহুল গান্ধীর এ বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি। তিনি বলেছেন, শিখরা টারবান বা কাদা পরিধান করতে পারেন কি না!

এ সম্পর্কিত আরও খবর