ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যস্থতায় ভারতের নিরাপত্তা উপদেষ্টা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-12 19:22:21

ইউক্রেন রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের অবসানে মধ্যস্থতার ভূমিকা রাখার প্রতিশ্রুতিতে রাশিয়ায় গেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ভারতের টেলিভিশন চ্যানেল এনডিটিভি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ‘ব্রিকস’ (ব্রাজিল-রাশিয়া-ইন্ডিয়া-চীন-দক্ষিণ আফ্রিকা)-সম্মেলনে যোগ দিতে রাশিয়ায় রয়েছেন।

এই সম্মেলনের সাইডলাইন আলোচনায় বুধবার সন্ধ্যায় রাশিয়ার পক্ষ সের্গেই শোইগু’র সঙ্গে কথা বলেন অজিত দোভাল। এ সময় দুই দেশের অভিন্ন স্বার্থ এবং ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ বন্ধে ভারতের মধ্যস্থতা করার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসে মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর তিনি ২৩ আগস্ট ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কির সঙ্গেও দেখা করেন। ২৭ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টেলিফোনে জেলেনেস্কির সঙ্গে আলোচনার বিস্তারিত পুতিনের কাছে তুলে ধরেন।

এরপরই সিদ্ধান্ত হয়, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এ সপ্তাহেই আলোচনা করতে মস্কো যাবেন।

এর আগে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) পুতিন বলেছিলেন, ভারত, চীন এবং ব্রাজিলের সঙ্গে তিনি অব্যাহতভাবে যোগাযোগ রক্ষা করে চলবেন।
এ সময় পুতিন বলেন, আমরা আমাদের সব বন্ধু এবং অংশীজনদের সম্মান করি। তারা যুদ্ধের সবকিছু বিবেচনায় নিয়ে একটা সমাধানে আসবেন আশা করি।

তিনি বলেন, যদি ইউক্রেন মনে করে, এ জন্য মধ্যস্থতাকারী প্রয়োজন, তাতেও রাজি আছি আমরা।

অন্যদিকে, ভ্লাদিভস্তকে আয়োজিত দ্য ইস্টার্ন ইকোনমিক ফোরাম’-এর বৈঠকে ক্রেমলিনের মুখপাত্র ডিমিত্রি পেসকভ বলেন, সবকিছু ব্রিকসের ফ্রেমওয়ার্কে মধ্যেই হচ্ছে।

এনডিটিভি রোববার (৮ সেপ্টেম্বর) জানায়, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল মোদির ইচ্ছানুসারে এ সপ্তাহে মস্কো যাবেন। তিনি ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধের অবসানের বিষয়ে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করবেন। কারণ, ইউক্রেন এবং রাশিয়া দুই দেশই ভারতের বন্ধু।

এ সম্পর্কিত আরও খবর