অস্ট্রিয়াতে চরম দক্ষিণপন্থী দলের অভূতপূর্ব বিজয়

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-30 14:34:13

ইউরোপের দেশ অস্ট্রিয়ার সাধারণ নির্বাচনে চরম দক্ষিণপন্থী দল ফ্রিডম পার্টি (এফপিও) অভূতভাবে বিজয় লাভ করেছে। এ দলটি নাজি সমর্থক ছাড়াও রাশিয়াঘেঁষা বলে পরিচিত।

এর আগে দলটি জোট সরকারের অংশ নিলেও সর্বাধিক ভোট পেয়ে কখনো বিজয় লাভ করেনি। এবারের জাতীয় নির্বাচনে ২৯.২ শতাংশ ভোট পেয়েছে দলটি। এর পরের অবস্থানে রয়েছে রক্ষণশীল পিপলস পার্টি (ওভিপি)। এ দলটি পেয়েছে ২৬.৫ শতাংশ ভোট।

সবচেয়ে বেশি ভোটে বিজয়লাভ করলেও এফপিও এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। ফলে অন্য কোনো দলের জোট গঠন করে সরকার গঠন করতে হবে দলটিকে।

রোববার (২৯ সেপ্টেম্বর) অস্ট্রিয়ার জাতীয় সংসদের ১শ ৮৩টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ফ্রিডম পার্টি (এফপিও) পেয়েছে ৫৮টি আসন। পিপলস পার্টি (ওভিপি) পেয়েছে ৫২টি আসন এবং সোশ্যাল ডেমোক্র্যাটরা পেয়েছে ৪১টি আসন। এবারের নির্বাচনে প্রদত্ত ভোটের হার ছিল ৭৪.৯ শতাংশ।

এবারের নির্বাচনে দুটি বিষয় মূল ইস্যু হিসেবে কাজ করেছে। তা হচ্ছে, অভিবাসী ও শরণার্থী প্রসঙ্গ এবং সেইসঙ্গে দেশের অর্থনীতি ও ইউক্রেন যুদ্ধে অস্ট্রিয়ার ভূমিকা।

কিকলের বিজয় ইউরোপ জুড়ে অতি দক্ষিণপন্থীদের আরো উৎসাহিত করেছে। তারা মনে করছে, এটি হচ্ছে, ‘ইতিহাসের শান্তির একটি বার্তা’!

ফ্রিডম পার্টির সাধারণ সম্পাদক মাইকেল সুনিডলিটজ বলেছেন, অস্ট্রিয়ার নারী ও পুরুষ মিলে অস্ট্রিয়ার ইতিহাস তৈরি করেছেন। তবে তিনি বলেননি, কী ধরনের সরকার তারা গঠন করবেন।

এদিকে, অন্যান্য দল ফ্রিডম পার্টির সঙ্গে জোট সরকার গঠন করতে অসম্মতি জানিয়েছে। এর কারণ, ১৯৫০ সালে নাৎসি দলের সাবেক সংসদ সদস্যরা এই দলটি গঠনে ভূমিকা রেখেছেন।

অন্যান্য দলের কোনো নেতাই ফ্রিডম পার্টির নেতা হার্বাট কিকলকে পছন্দ করেন না।

ফ্রিডম পার্টির অভূবপূর্ব বিজয় প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক থমাস হোফার বলেছেন, ফ্রিডম পার্টির বিজয় নিশ্চয়ই একটি ভূমিকম্পের মতো ঘটনা। এঘটনা অন্যান্য দলের জন্য একটা আঘাতের মতোই বটে।

২০২১ সাল থেকে ফ্রিডম পার্টির হাল ধরেছেন হার্বাট কিকল। তিনি বলেছেন, সংসদে আসন আছে এমন প্রত্যেকের সঙ্গেই তিনি সরকার গঠন করতে রাজি।

অন্যদিকে, বর্তমান চ্যান্সেলর কার্ল নেহেম্মারের সঙ্গে নির্বাচনের কয়েক সপ্তাহ আগে থেকেই ফ্রিডম পার্টির দূরত্ব বেড়েছে। নেহেম্মার জানিয়েছেন, জনগণের স্বার্থে তিনি লড়াই চালিয়ে যেতে রাজি আছেন।

খবরে বলা হচ্ছে, যদি সোশ্যাল ডেমোক্র্যাট দল (এসপিও) অন্যান্য দলের সঙ্গে জোট সরকার গঠন করতে পারে, তাহলে নেহেম্মার তার দায়িত্ব পালন করতে রাজি আছেন। এবার এসপিও পেয়েছে, ২১.১ শতাংশ ভোট।

ফ্রিডম পার্টির পাশাপাশি অন্য তিনটি দল অস্ট্রিয়ায় জোট সরকার গঠনের চেষ্টা করবে। তবে বিশ্লেষকেরা জানিয়েছেন, এ জন্য তাদের চরম দক্ষিণপন্থী দল ফ্রিডম পার্টির বিরুদ্ধে জোর লড়াই করতে হবে।

তবে বিশ্লেষকেরা এটাও বলছেন যে, ১৯৮৭ সাল থেকে রক্ষণশীল পিপলস পার্টি (ওভিপি) অস্টিয়ার ক্ষমতায় রয়েছে। তাদের পক্ষেও জোট সরকার গঠন সম্ভবপর।

অস্টিয়ার ৯০ লাখ জনসংখ্যার মধ্যে এবার ভোটারের সংখ্যা ছিল ৬৩ লাখ।

এ সম্পর্কিত আরও খবর