ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধানের জামাতা নিহত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-03 14:47:35

সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইসরায়েলের হামলায় হেজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর জামাতা নিহত হয়েছেন। ইসরায়েল আকাশপথে বুধবার দামাস্কাসে হামলা চালালে নাসরুল্লাহ জামাতা হাসান জাফর কাসির নিহত হন।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আশরাক আসওয়াত এ খবর জানায়।

খবরে বলা হয়, বুধবার সিরিয়ার রাজধানী দামাস্কাসের মেজ্জেহ জেলায় একটি আবাসিক ভবনে ইসরায়েল আকাশপথে হামলা চালালে হিজবুল্লাহ প্রধান নিহত হাসান নাসরুল্লাহ’র জামাতা হাসান জাফর কাসির নিহত হন।

হাসান জাফর কাসির মুহাম্মাদ জাফর কাসির ভাই। মুহাম্মাদ জাফর মাত্র দুদিন আগে লেবাননের বৈরুতে ইসরায়েলের হামলায় নিহত হন। তিনি সিরিয়া থেকে লেবাননে হিজবুল্লাহর কাছে অস্ত্র সরবরাহ করতেন।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সিরিয়ার রাজধানী দামাস্কাসের মেজ্জেহ জেলায় একটি তিনতলা ভবনের দ্বিতীয় তলায় হামলা চালায় ইসরায়েল। এই ফ্ল্যাটে হিজবুল্লাহ এবং ইরানের রেভ্যুলুশনারি গার্ড কর্পসের নেতারা নিয়মিত আসা-যাওয়া করতেন।

এ হামলায় মোট ৩ জন নিহত হন। এর মধ্যে দুইজন সিরিয়ার নাগরিক নন। এছাড়া এ হামলায় অন্য ৪ জন আহত হয়েছেন।

এই মেজ্জেহ জেলায় সিরিয়ার সিকিউরিটি ও সেনাবাহিনীর সদর দফতর অবস্থিত। এছাড়া এখানেই বিভিন্ন দেশের দূতাবাস ও জাতিসংঘের কার্যালয় রয়েছে।

এর আগের দিন মঙ্গলবার এই ভবনের আধা কিলোমিটার দূরে দুটি মিনিবাসে ইসরায়েল হামলা চালালে ৩ জন নিহত হন। এর মধ্যে একজন মিডিয়ার কর্মী। বাকি ৩ জন হিজবুল্লাহর সদস্য ছিলেন বলে ফ্রান্সের বার্তাসংস্থা এএফপি জানিয়েছে।

২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হলে ইসরায়েল সেখানে শত শতবার হামলা চালিয়েছে। সেখানে অবস্থানরত ইরানসমর্থিত হিজবুল্লাহসহ কয়েকটি গোষ্ঠীর ওপর হামলা করে আসছে ইসরায়েল।

এ সম্পর্কিত আরও খবর