বৈরুত বিমানবন্দরের পাশে ইসরায়েলি বিমান হামলা, ব্যাপক বিস্ফোরণ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-10-04 12:19:18

লেবাননের বৈরুত আন্তর্জাতিক বিমান বন্দরের পাশে ইসরায়েলি বিমান হামলায় ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

শুক্রবার (৪ অক্টোবর) ভোরে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়। এতে শহরজুড়ে ধোয়া ছড়িয়ে পড়ে। রাজধানী বৈরুতের বিমান বন্দরের সীমানা দাহিহ হিজবুল্লাহর শক্ত ঘাটি হিসেবে পরিচিত। খবর বিবিসির।

এদিকে লেবাননের সেনাবাহিনী ইসরায়েলি জানিয়েছে হামলায় দক্ষিণাঞ্চলে তাদের ২ জন সৈন্য নিহত হয়েছেন। এছাড়া নতুন করে ২০ টি শহর ও গ্রাম খালি করার জন্য ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছৈ।

বিমানবন্দরে হামলার বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি। তবে তারা বলছে তাদের সৈন্যরা সীমান্তে হিজবুল্লাহ যোদ্ধাদের হত্যা করছে। জিবুল্লাহ বলেছে, সীমানার উভয় পাশে ইসরায়েলি সৈন্যদের লক্ষ্যবস্তু করা হয়েছে।

আক্রমনের তৃতীয় দিনে কয়েক ঘণ্টার ব্যাধানে দুটি মারাত্মক হামলার শিকার হয়েছে লেবানন সেনারা।

প্রথম ঘটনায় সেনাবাহিনী বলেছে, তাইবেহ গ্রামে লেবানিজ রেড ক্রসের উদ্ধার অভিযান চলাকালীন ইসরায়েলি বাহিনীর আক্রমনে একজন সৈন্য নিহত এবং অন্য একজন আহত হয়েছেন।

এদিকে, লেবাননের দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ইউনিট জানিয়েছে, গত বছরের ৮ অক্টোবর থেকে লেবাননে ইসরায়েলি হামলায় ফলে ১ হাজার ৮৭৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯ হাজার ১৩৪ জন।

এছাড়াও দেশটি থেকে বাস্তুচ্যুতের সংখ্যা এক মিলিয়ন (১০ লাখ) ছাড়িয়ে গেছে। এদের মধ্যে এক লাখ ৫৫ হাজার ৬০০ জন বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর