তুর্কমেনিস্তানে বৈঠকে অংশ নেবেন রাশিয়া ও ইরানের প্রেসিডেন্ট

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-08 19:56:10

মধ্য এশিয়ার দেশ তুর্কমেনিস্তানের রাজধানীতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও ইরানের প্রসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শুক্রবার (১১ অক্টোবর) তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে সে দেশের ১৮ শতকের কবি মাগতিমগুলে পিইরাগের ৩০০তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে তারা উপস্থিত থাকার পর এক বৈঠক অনুষ্ঠিত হবে।

এ বৈঠকে মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধের উত্তেজনা আরো ছড়িয়ে পড়ার আশঙ্কার বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে বলে তুর্কমেনিস্তানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন।

মঙ্গলবার (৭ অক্টোবর) ইরানের সংবাদমাধ্যম খামা নিউজ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, পুতিনের সহযোগী ইউরি উষাকভ সাংবাদিকদের বলেছেন, শুক্রবার (১১ অক্টোবর) তুর্কমেনিস্তানের ১৮ শতকের কবি মাগতিমগুলে পিইরাগের ৩০০তম জন্মবার্ষিকী উপলক্ষে দেশটির রাজধানী আশগাবাতে আয়োজিত অনুষ্ঠানে মধ্য এশিয়ার দেশের ফোরামের নেতা হিসেবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান অংশ নেবেন।

সেখানেই তারা দুইজন এক বৈঠকে মিলিত হবেন। বৈঠকে তারা মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধের উত্তেজনা ছড়িয়ে পড়ার বিষয়ে আলোচনা করবেন।

সপ্তাহখানেক আগে রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন ইরান সফরে গিয়ে সে দেশের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান ও ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ রেজা আরিফের সঙ্গে দেখা করেন।

শুক্রবারের বৈঠকে অংশ নেওয়া ছাড়াও চলতি মাসে রাশিয়ায় অনুষ্ঠিতব্য ব্রিকস-এর সম্মেলনে যোগ দিতে পেজেশকিয়ান মস্কো যাবেন বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর