হংকংয়ে লক্ষাধিক বিক্ষোভকারীর সমাবেশ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 22:01:16

হংকংয়ের রাস্তায় এক লাখেরও বেশি বিক্ষোভকারী শান্তিপূর্ণ সমাবেশ করেছে। রোববার (১৮ আগস্ট) বৃহৎ এ সমাবেশে বিক্ষোভকারীরা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাবে বলে অঙ্গীকার করে।

সোমবার (১৯ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত ৯ জুন থেকে চীনের প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে শুরু হওয়া এ বিক্ষোভে হংকংয়ের ছাত্র-শিক্ষক, ব্যবসায়ী, আইনজীবীসহ সর্বস্তরের মানুষের উপস্থিতি লক্ষ করা যায়। ১১ সপ্তাহ ধরে চলমান এ বিক্ষোভে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। পুলিশের ছোড়া টিয়ারশেলে হতাহতের ঘটনাও ঘটে।

বিক্ষোভকারীরা জানান, হংকংয়ের গণতন্ত্র সংস্কার ও তাদের সঙ্গে পুলিশের করা বর্বরতার বিচারের দাবি নিয়ে তারা উপস্থিত হয়েছেন।

এদিকে, বিক্ষোভকারী সংগঠন দাবি করেন রোববারের এ সমাবেশে ১৭ লাখের বেশি মানুষ অংশগ্রহণ করেছে। যেখানে হংকং সরকার বলছে এক লাখ ২৮ হাজারের মতো মানুষ সমবেত হয়।   

আরও পড়ুন: হংকংয়ে পার্লামেন্ট ভবন ভাঙচুর

গতসপ্তাহে ৯ আগস্ট বিক্ষোভকারীরা হংকংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান নেওয়ার ফলে বাতিল করা হয় হংকং থেকে ছেড়ে যাওয়া সবকটি ফ্লাইট। এরই পরিপ্রেক্ষিতে চীন সরকার এ বিক্ষোভকে সন্ত্রাসের নামান্তর বলে মন্তব্য করেন।

আরও পড়ুন: হংকং বিমানবন্দরের ফ্লাইট বাতিল

উল্লেখ্য, চীনের প্রস্তাবিত প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে হংকংয়ের সাধারণ মানুষ রাস্তায় সমবেত হয়। দুই মাসের বেশি সময় ধরে চলমান এ বিক্ষোভ ক্রমশ আরও বড় আকার ধারণ করে। বিক্ষোভকারীরা হংকংয়ে চীনা শাসনের ২২তম বর্ষপূর্তিতে পার্লামেন্ট ভাঙচুর করে। বিক্ষোভ অন্যদিকে মোড় নিলে হংকং সরকার বিতর্কিত প্রত্যর্পণ বিল স্থগিত করে। এমনকি হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম প্রত্যর্পণ বিলকে 'মৃত' বলে ঘোষণা দেন। বর্তমানে এ বিক্ষোভ হংকং সরকার বিরোধী আন্দোলন হিসেবে রূপ নিয়েছে। 

আরও পড়ুন: হংকংয়ে বিক্ষোভ: ক্যারি ল্যামের পদত্যাগ দাবি

গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’

এ সম্পর্কিত আরও খবর