সৌদি তেল স্থাপনায় হামলা: ১৮ ড্রোন ও ৭ ক্ষেপণাস্ত্র

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 00:42:23

সম্প্রতি সৌদি আরবের তেল স্থাপনায় হামলায় ব্যবহৃত ড্রোন ও ক্রুজ মিসাইলের ধ্বংসাবশেষ প্রদর্শন করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এই হামলায় ব্যবহার করা হয়েছিল ১৮টি ড্রোন ও সাতটি ক্ষেপণাস্ত্র।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, হামলায় ব্যবহৃত ড্রোন ও মিসাইলগুলো একই জায়গা থেকেই ছোড়া হয়েছিল। কিন্তু সেগুলো ইয়েমেন থেকে ছোড়া হয়নি বলে দাবি তাদের।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে হামলার প্রমাণাদি উপস্থাপন করে সৌদি আরব। সংবাদ সম্মেলনে ড্রোন ও ক্ষেপণাস্ত্রের কিছু ধ্বংসাবশেষ রাখা হয়েছিল। এ সময় ম্যাপ ও ক্ষয়ক্ষতির ছবিসহ ড্রোন হামলার ভিডিও প্রদর্শন কর হয়।

আরও পড়ুন: বিশ্ববাজারে ১৯ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম

মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালকি বলেন, ‘তারা যা উপস্থাপন করেছেন সেটিই প্রমাণ করে হামলা হয়েছিল উত্তর দিক থেকে এবং এটি ইরান দ্বারা পরিচালিত হয়েছে তাতে কোনো সন্দেহ নেই।’

এদিকে, হামলার বিষয়ে ব্রিফ করতে গিয়ে কর্নেল মালকি বলেন, ধ্বংসাবশেষগুলো ইরানের ইউএভি বা চালকবিহীন উড়ন্ত বাহনের 'ডেল্টা উইং' ছিল। এবং কম্পিউটারে ইউএভি ডাটা পরীক্ষা করে দেখা গেছে এটি ইরানের। ১৮টি ড্রোন দিয়ে হামলা হয় আবকাইক তেল শোধনাগারে এবং সাতটি ক্রুজ ক্ষেপণাস্ত্র আঘাত করে দুটি জায়গায়। এর মধ্যে চারটি খুরাইজ তেলক্ষেত্র ও তিনটি পড়ে আবকাইকে।

হামলায় ব্যবহৃত ক্ষেপণাস্ত্রগুলো আঘাত হেনেছে উত্তর দিক থেকে। তবে ঠিক কোন স্থান থেকে হামলাটি হয়েছে, সে জায়গাটি এখন পর্যন্ত চিহ্নিত করা যায়নি উল্লেখ করে তিনি বলেন ‘এটি নিশ্চিত হওয়া মাত্রই প্রকাশ করা হবে।’

আরও পড়ুন: সৌদি আরবের তেল স্থাপনায় ড্রোন হামলা

এদিকে, হামলার দিনই ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা এর দায় স্বীকার করলেও সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এই হামলার সঙ্গে ইরান জড়িত।

এর আগে যুক্তরাষ্ট্রও দাবি করেছিল, এই হামলার পেছনে ইরানই ছিল। তবে, তা অস্বীকার করেছে ইরান। তারা বলেছে, হামলার বিষয়ে 'কিছুই জানে না' ইরান। এ নিয়ে দেশটি যদি কোনো ধরনের হামলার স্বীকার হয় তাহলে তার পাল্টা জবাব দেওয়া হবে।

উল্লেখ্য, শনিবার (১৪ আগস্ট) সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তেল স্থাপনায় ড্রোন হামলার এ ঘটনা জানানো হয়। হামলায় তেল স্থাপনা দুটিতে আগুনের সূত্রপাত হয়। স্থানীয় টিভি ফুটেজের ভিডিওতে কালো ধোঁয়া ও আগুন ছড়িয়ে পড়তে দেখা যায়। বৃহৎ এ দুটি স্থাপনায় আগুন লাগায় এই মুহূর্তে তেল উৎপাদন বন্ধ আছে।

এ সম্পর্কিত আরও খবর