আফগানিস্তানে গাড়িবোমা হামলায় নিহত ২০

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 20:18:22

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে একটি হাসপাতালের কাছে গাড়িবোমা হামলায় ২০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ৯৫ জন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আফগানিস্তানের রাজধানী কাবুলের প্রতিরক্ষা মন্ত্রাণালয়ের এক কর্মকর্তা বলেন, তালেবান জঙ্গি গোষ্ঠী দেশটির জাতীয় সুরক্ষা অধিদফতরের একটি ঘাটিতে টার্গেট করে বোমা হামলা করতে চেয়েছিল। বিস্ফোরকবাহী গাড়িটি এ ভবন থকে দূরে একটি হাসপাতালের সামনে অবস্থান করছিল।

আরও পড়ুনআফগানিস্তান শান্তি চুক্তির যোগ্যতা রাখে না: ট্রাম্প

চলতি মাসের শুরুতে আফগানিস্তানের সঙ্গে যুক্তরাজ্যের শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পর থেকে প্রায় প্রতিদিনই দেশটিতে তালেবান হামলার ঘটনা ঘটছে। 

 আরও পড়ুনআগস্টে আফগানিস্তানে প্রতিদিন গড়ে ৭৪ জনের মৃত্যু 

আফগানিস্তানের চলমান এ সংকট মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের সঙ্গে শান্তি চুক্তিতে যাওয়ার প্রস্তাব রাখেন। কিন্তু শান্তি চুক্তির জন্য ৮ সেপ্টেম্বর আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গণি ও তালেবান নেতাদের সঙ্গে ম্যারিল্যান্ডের ডেভিড শিবিরের বৈঠকে স্থগিত করেন ট্রাম্প। তার কারণ হিসেবে ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, আফগানিস্তান এ চুক্তি করার যোগ্যতা রাখে না। আফগানিস্তানের রাজধানী কাবুলে এক বোমা হামলায় মার্কিন সেনাসহ ১১ জন নিহত হওয়ার ঘটনা ঘটে। এরই প্রেক্ষিতে তিনি ডেভিড শিবিরের এ বৈঠকে অসম্মতি জানিয়ে শান্তি চুক্তি বাতিল করেন।

এদিকে শান্তি চুক্তির প্রধান মধ্যস্থতাকারী ও তালেবান শীর্ষ নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই বুধবার (১৮ সেপ্টেম্বর) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, 'আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য এই চুক্তির দরকার। আর এর জন্য আমাদের দরজা সবসময় উন্মুক্ত।' আর এমন সাক্ষাৎকার দেওয়ার একদিন পরই এ হামলা শান্তি চুক্তির দরজা একেবারেই বন্ধ করে দিতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন, কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত ১০ 

ট্রাম্প-তালেবান শান্তি আলোচনা বাতিল

এ সম্পর্কিত আরও খবর