আফগানিস্তান শান্তি চুক্তির যোগ্যতা রাখে না: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানের আলোচিত শান্তি চুক্তি বাতিল করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এ শান্তি চুক্তির নিয়ে বৈঠক শুরু হওয়ার আগের দিনেই তিনি তালেবানদের সঙ্গে করা শান্তি আলোচনা বাতিল ঘোষণা করে, আফগানিস্তান এ চুক্তি করার যোগ্যতা রাখে না বলে জানান তিনি। আফগানিস্তানের সঙ্গে চলা ১৮ বছরের যুদ্ধের ইতি টানতে এ শান্তি চুক্তি প্রস্তাব রাখা হয়।

রোববার (৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানানো হয়।

এর আগে ট্রাম্প তার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে টুইট করে ৮ সেপ্টেম্বর আফগানিস্তানের সঙ্গে শান্তি আলোচনা শুরু করতে যাচ্ছেন বলে জানান। তিনি তার টুইট বার্তায় আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গণি ও তালেবান নেতাদের সঙ্গে ম্যারিল্যান্ডের ডেভিড শিবিরে এক বৈঠকে এ শান্তি চুক্তির বিষয়ে আলোচনা করবেন বলেও জানান।

এ প্রসঙ্গে ট্রাম্প শনিবার (৭ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় বলেন, এই গুরুত্বপূর্ণ শান্তি আলোচনার আগেও যদি তারা যুদ্ধ বিরতিতে রাজি না হয়ে নিরপরাধ ১২ জন মানুষকে হত্যা করতে পারে, তবে তারা এ অর্থবহ শান্তি আলোচনা করার মতো কোনো যোগ্যতা রাখে না। 

এর কারণ হিসেবে প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুলে এক বোমা হামলার দায় স্বীকার করে তালেবান জঙ্গি গোষ্ঠী। এ বোমা বিস্ফোরণে এক মার্কিন সেনাসহ ১১ জন নিহত হওয়ার ঘটনা ঘটে। এরই প্রেক্ষিতে তিনি ডেভিড শিবিরের এ বৈঠকে অসম্মতি জানিয়ে শান্তি চুক্তি বাতিল করেন।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের আকস্মিক এমন সিদ্ধান্তের কোনো প্রতিক্রিয়া দেখাননি আফগান নেতারা। 

আরও পড়ুন, কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত ১০ 

ট্রাম্প-তালেবান শান্তি আলোচনা বাতিল

আপনার মতামত লিখুন :