পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 16:35:24

শেষ পর্যন্ত সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের আগেই পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। আস্থা ভোটের ঠিক আগের দিন এমন ঘোষণা দিলেন তিনি। এর আগে বেলা ৩টায় উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার পদত্যাগ করেন। 

মঙ্গলবার (২৬ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য নিশ্চিত করে। 

এ নিয়ে দেবেন্দ্র  সাংবাদিকদের বলেন, 'প্রথমদিন থেকেই বিজেপি সিদ্ধান্ত নিয়েছে, আমরা কোনও 'ঘোড়া কেনাবেচা'য় যুক্ত থাকব না। আমরা সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছিলাম, কারণ এনসিপি আমাদের সঙ্গে ছিল। যখন অজিত পাওয়ার পদত্যাগ করেছেন, তখন আমিও পদত্যাগ করব।

তিনি আরও বলেন, মানুষের রায় অনুযায়ী, আমরা সরকার গঠনে চেষ্টা করেছিলাম। তবে শিবসেনা মনে করেছে, এটা সংখ্যার খেলা।

দেবেন্দ্র ফড়নবিশকে আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। ঠিক তারপরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন তিনি। তারপরই পদত্যাগের ঘোষণা দেন দেবেন্দ্র।

মহারাষ্ট্রে দলের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী, সেখানে দেবেন্দ্র ফড়নবিশের পদত্যাগ করা উচিত, নাকি আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করা উচিত, তা নিয়ে বৈঠক হয়।

এর আগে শনিবার (২৩ নভেম্বর) হঠাৎ করেই শপথ নেন দেবেন্দ্র ফড়নবিশ এবং অজিত পাওয়ার। সেই সরকার গঠনকে অগণতান্ত্রিক এবং অসাংবিধানিক বলে মন্তব্য করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়।

বুধবার (২৭ নভেম্বর) বিধানসভায় আস্থাভোটে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে দেবেন্দ্রকে এমন রায় দেন সুপ্রিমকোর্ট। এমনকি দ্রুত প্রোটেম স্পিকার নিয়োগ করে আস্থাভোট প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশও দেন আদালত। 

আদালতের এমন আদেশে দেবেন্দ্র ফড়নবিশ হকচকিয়ে গিয়ে পদত্যাগের সিদ্ধান্ত নিলেন কিনা তা নিয়ে এখন আলোচনার ঝড় উঠেছে ভারতীয় রাজনৈতিক অঙ্গনে। 

এ সম্পর্কিত আরও খবর