আমেরিকার নজরদারিতে ইরানের ৫২টি স্থাপনা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 17:48:48

ইরানের ৫২টি স্থাপনা নজরদারিতে রাখা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (৪ জানুয়ারি) বাগদাদে কাসিম সোলাইমানির জানাজার পর এক টুইট বার্তায় ট্রাম্প এ কথা বলেন।

টুইট বার্তায় ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন, কাসিমকে হত্যার পর মার্কিন সম্পদ নিয়ে ইরান অত্যন্ত সাহসের সঙ্গে কথা বলছে। আমরা ইরানের ৫২টি স্থাপনাকে নজরদারিতে রেখেছি। যার মধ্যে দেশটির উচ্চ স্তরের ও সংস্কৃতির পক্ষে গুরুত্বপূর্ণ কিছু স্থাপনাও রয়েছে। তেহরান যদি আমেরিকার কোনো সম্পত্তিতে আঘাত করে তাহলে তালিকাভুক্ত ৫২টি স্থাপনার বিরুদ্ধে দ্রুত ও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন: বাগদাদে মার্কিন দূতাবাস-বিমানঘাঁটিতে রকেট হামলা

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র আর হুঁশিয়ারি দিবে না বলেও জানান তিনি।

টুইট বার্তায় ট্রাম্প আরও বলেন, এই ৫২টি স্থাপনা ১৯৭৯ সালে তেহরানে মার্কিন দূতাবাসে যে ৫২ জন মার্কিনীকে একবছর জিম্মি করে রাখা হয়েছিলো তা প্রতিফলিত করে।

এদিকে বাগদাদে কাসিমের জানাজার পর ওই অঞ্চলে কয়েকটি রকেট হামলা চালানো হয়েছে। তবে কে বা কারা হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি।

আরও পড়ুন: মুখোমুখি ইরান-যুক্তরাষ্ট্র: বছরের সূচনালগ্নেই যুদ্ধের ঘণ্টা?

শুক্রবার বাগদাদ বিমানবন্দরের বাইরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে হামলা চালিয়ে ইরানের সামরিক কমান্ডার জেনারেল কাসিম সোলাইমানিকে হত্যা করা হয়। জেনারেল সোলাইমানি মার্কিন কূটনীতিক ও নাগরিকদের ওপর হামলা চালানোর পরিকল্পনা করছিলেন বলে দাবি করেন ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন: কাসিমের জানাজায় মানুষের ঢল

এ সম্পর্কিত আরও খবর