ইরানে বিক্ষোভে অংশ নেওয়ায় ব্রিটিশ রাষ্ট্রদূত আটক

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:51:23

ইরানের আমির কাবির বিশ্ববিদ্যালয়ের সামনের বিক্ষোভ থেকে তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকএয়ারকে আটক করেছে ইরানের নিরাপত্তা বাহিনী। শনিবার (১১ জানুয়ারি) স্থানীয় সময় রাতে তাকে আটক করা হয়।

ইরানের অভ্যন্তরীণ বিষয়ে উসকানিমূলক তৎপরতা চালানোর দায়ে বিক্ষোভ থেকে তাকে আটক করা হয়। অবশ্য কয়েক ঘণ্টার পর তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের যাত্রীবাহী প্লেন বিধ্বস্ত হওয়ার প্রতিবাদে শনিবার বিকেলে তেহরানের আমির কাবির ও শরিফ বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ করে ইরানিরা। এ সময় বিক্ষোভকারীদের কেউ কেউ সোলাইমানির ছবি ছিঁড়তে থাকেন। এছাড়া সামরিক বাহিনীর প্রধান এবং ইরানের ধর্মীয় শীর্ষ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির পদত্যাগ দাবি করেন। প্লেন বিধ্বস্তে জড়িতদের বিরুদ্ধে মামলা করার দাবিও জানান তারা। বিক্ষোভকারীদের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

এ সময় ব্রিটিশ রাষ্ট্রদূতকে বিক্ষোভকারীদের মধ্যে পাওয়া যায়। নিরাপত্তা বাহিনীর দাবি, বিক্ষোভ উসকে দেওয়ার মত অপতৎপরতা চালিয়েছে ম্যাকএয়ার।

এদিকে ম্যাকএয়ারকে আটকের বিষয়টিকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে জানান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। এক বিবৃতিতে রাব জানান, কোনো কারণ ছাড়াই তেহরানে আমাদের রাষ্ট্রদূতকে গ্রেফতার করা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

প্রসঙ্গত, বুধবার (৮ জানুয়ারি) ইউক্রেনের একটি যাত্রীবাহী প্লেন তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বিধ্বস্ত হয়। এতে প্লেনে থাকা সকল যাত্রী নিহত হন।

প্রথমে অস্বীকার করেলও শনিবার ইরানের ক্ষেপণাস্ত্রের আঘাতে এমনটি হয়েছে বলে জানায় দেশটির সামরিক বাহিনী। এক বিবৃতিতে ইরানি সামরিক বাহিনী জানায়, উড়োজাহাজটিতে ক্ষেপণাস্ত্রের আঘাত লাগার বিষয়টি ইচ্ছাকৃত ছিল না। এটা ছিল ভুল। এ ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর