পশ্চিম তীরে ইসরায়েলের একতরফা পদক্ষেপে সতর্ক করল যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-13 08:55:15

ফিলিস্তিনের পশ্চিম তীরে একতরফাভাবে নিজেদের সার্বভৌমত্ব ঘোষণা নিয়ে ইসরায়েলকে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। রোববার (৯ ফেব্রুয়ারি) জেরুজালেমে ইসরায়েলে থাকা মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যান তাদের সতর্ক করেন।

তিনি বলেন, ইসরায়েল সরকার যা করতে চায় তা করা উচিত নয় আমি এ রকম বলছি না। ইসরায়েল একটি সার্বভৌম রাষ্ট্র। তবে তাদের জানা উচিত যদি ট্রাম্পের পরিকল্পনাটি উপেক্ষা করা হয় তবে আমরা পরিকল্পনাটি এগিয়ে যাওয়ার মতো অবস্থানে যাচ্ছি না। ওয়াশিংটনের অনুমতি ব্যতীত পশ্চিম তীরে নিজেদের সার্বভৌমত্ব ঘোষণা উচিত হবে না ইসরায়েলের।

ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে দেশটির প্রতিরক্ষামন্ত্রী নাফতলি বেনেট এবং অন্যান্য ইসরাইলি জাতীয়তাবাদীরা পশ্চিম তীরে সার্বভৌমত্বের বিষয়ে মন্ত্রীসভায় ভোট দেওয়ার আহ্বানের সঙ্গে সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত এ বিষয়ে হস্তক্ষেপ করলেন। এ সময় তিনি নেতানিয়াহুর জোটের অভ্যন্তরে থাকা অতি-জাতীয়তাবাদীদের পদক্ষেপের বিরোধিতা করেন।

মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যান এক টুইটে বলেন, ইসরায়েলের এখন ম্যাপিং নিয়ে যৌথ কমিটির সঙ্গে কাজ করা উচিত। কমিটির প্রক্রিয়া শেষ হওয়ার আগেই একতরফা পদক্ষেপ গ্রহণ আমেরিকান স্বীকৃতি বিপন্ন করে।

গত মাসের ২৮ তারিখে হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে নিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি পরিকল্পনা প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর ওই পরিকল্পনা অনুযায়ী, জেরুজালেম হবে ইসরায়েলের অবিচ্ছেদ্য রাজধানী। এছাড়া পশ্চিম তীরের ইহুদি বসতির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়ার অঙ্গীকার করা হয়।

আর ওই অঙ্গীকার অনুযায়ী ইসরায়েলের জাতীয় নির্বাচনের আগে পশ্চিম তীর ও জর্ডান ভ্যালিতে নিজেদের আইন প্রয়োগ ও ইহুদি বসতি স্থাপনে কাজ করতে যাচ্ছে নেতানিয়াহু। কিন্তু হোয়াইট হাউস থেকে পরিষ্কার করে জানানো হয় যে তারা আগে ম্যাপিংয়ের পদক্ষেপটি দেখতে চায়।

তবে আরব লীগ ও ফিলিস্তিনিরা ট্রাম্পের এই শান্তি চুক্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে।

আরও পড়ুন: ট্রাম্পের পরিকল্পনা অনুযায়ী ম্যাপ করছে ইসরায়েল

এ সম্পর্কিত আরও খবর