করোনভাইরাস: ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:37:33

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ায় করোনায় একজনের মৃত্যুর ঘটনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে করোনভাইরাস প্রতিরোধের জন্য দেশটির ওয়াশিংটন ও ফ্লোরিডা অঙ্গরাজ্য জরুরি অবস্থা ঘোষণা করে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ক্যালিফোর্নিয়ার রাজধানী স্যাক্রামেন্টোর কাছে একটি হাসপাতালে ৭১ বছর বয়সী একব্যক্তি করোনভাইরাসে মৃত্যু হয়েছে। ক্যালিফোর্নিয়ায় মারা যাওয়া ব্যক্তি গত ফেব্রুয়ারি মাসে স্যান ফ্রান্সিসকো থেকে প্রিন্সেস ক্রুজ জাহাজে করে মেক্সিকোতে বেড়াতে গিয়েছিলেন এবং তিনি ওই জাহাজেই করোনায় আক্রান্ত হোন।

দেশটিতে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। এর মধ্যে দেশটির ওয়াশিংটন অঙ্গরাজ্যে ১০ জন ও ক্যালিফোর্নিয়ায় একজনের মৃত্যু হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫০ জন। মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্যে করোনভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

বুধবার (৪ মার্চ) হোয়াইট হাউস করোনভাইরাসের জন্য দেশব্যাপী পরীক্ষা-নিরীক্ষার প্রসার ঘটিয়েছে।

করোনভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে এখন পর্যন্ত ৩ হাজার ২৮৫ জনের মৃত্যু হয়েছে। এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তে সংখ্যা ৯৫ হাজার ৪৮১ জনে দাঁড়িয়েছে। এছাড়া চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৩ হাজার ৬৮৮ জন।

করোনভাইরাসে শুধুমাত্র চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৪৩০ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১২ জনের। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায় এবং সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালিতে।

এ সম্পর্কিত আরও খবর