করোনায় ইতালিতে কোয়ারেন্টাইনে থাকবে ১৬ মিলিয়ন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 17:19:02

ইউরোপের দেশ ইতালিতে করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। করোনার প্রাদুর্ভাবের ফলে দেশটির লম্বার্ডি অঞ্চল, উত্তর ও পূর্ব অঞ্চলের ১৬ মিলিয়ন মানুষকে বাধ্যতামূলকভাবে নিজস্ব কোয়ারেন্টাইনে থাকার জন্য আদেশ দিয়েছে ইতালি সরকার। নতুন এই সিদ্ধান্ত দেশটির মূল আর্থিক কেন্দ্র মিলান ও পর্যটনের জন্য বিখ্যাত ভেনিসেও কার্যকর হবে।

বাধ্যতামূলক নতুন এই সিদ্ধান্ত রোববার (৮ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হয়ে ৩ এপ্রিল পর্যন্ত চলবে।

ইতালি সরকারের এই আদেশ স্থানীয় পত্রিকা ক্যারিয়ার ডেলায় প্রকাশিত হয়েছে। আর যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে ইতালি সরকার জিম, পুল, জাদুঘর, স্কি রিসোর্ট ও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। এছাড়া রেস্তোরাঁ ও ক্যাফে খোলা থাকলেও গ্রাহকদের কমপক্ষে এক মিটার দূরে বসার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনায় ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইতালি। দেশটির সরকারের বিভিন্ন কার্যক্রম নেওয়া সত্বেহ শনিবার ইতালিতে ভাইরাসের সংক্রমণের প্রবণতা বৃদ্ধি পেয়েছে।

এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ইতালিতে মারা গেছে ২৩০ জন। যার মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় ৫০ জন মারা গেছে। এছাড়া শনিবার আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৮৩ তে দাঁড়িয়েছে।

এদিকে ইতালির রাজনৈতিক নেতা নিকোলা জিঙ্গারেতি করোনায় আক্রান্ত হয়েছেন। শনিবার তিনি এ বিষয়টি নিশ্চিত করেছেন। করোনার ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য অবসরপ্রাপ্ত চিকিৎসকদের আবার নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে ইতালি সরকার।

এ সম্পর্কিত আরও খবর