করোনায় পাকিস্তানের পুঁজিবাজার বন্ধ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-14 16:40:13

করোনাভাইরাসের ( কভিড-১৯) প্রভাবে পাকিস্তানের করাচি স্টক এক্সচেঞ্জের (কেএসই-১০০)লেনদেন স্থগিত করে দিয়েছে দেশটির দরকারি কর্তৃপক্ষ। সোমবার (৯ ফেব্রুয়ারি) পুঁজিবাজারটিতে লেনদেন শুরু হওয়ার কয়েক মিনিট পরেই লেনদেন স্থগিত করে দেওয়া হয়

লেনদেন শুরু হওয়ার কয়েক মিনিট বাদেই কেএসই-১০০ পুঁজিবাজারটির সূচক কমে ২ হাজার ১০৬.৭৮ পয়েন্ট। যার প্রেক্ষিতে পুঁজিবাজারটির লেনদেন বন্ধ করে দেওয়া হয়।

আগের কার্যদিবস শেষে বাজারটির সূচক ছিল ৩৮ হাজার ২২০ পয়েন্টে। কিন্তু বন্ধ হওয়ার আগ পর্যন্ত সূচক কমে ৩৬ হাজার ১১২.৮৯ পয়েন্টে দাঁড়ায়।

করোনার ফলে বিশ্বব্যাপী তেলের দাম কমায় ও সপ্তাহব্যাপী অর্থনৈতিক দুর্বলতার কারণে বিরাট বিপর্যয় ঘটেছে এশিয়ার শেয়ার বাজার। জাপানের নিক্কেই শেয়ার বাজারে সূচক কমেছে ২২৫ পয়েন্ট। আর অস্ট্রেলিয়ার সিকিউরিটি এক্সচেঞ্জের শেয়ারের দাম ৭ দশমিক ৯ শতাংশ কমেছে। যা ২০০৮ সালের পর সর্বনিম্ন।

তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক ও রাশিয়ার সঙ্গে তেলের দামের যুদ্ধ হুমকির প্রভাব বিশ্বের শেয়ার বাজারে পড়েছে। সোমবার তেলের দাম কমেছে প্রায় ৩০ শতাংশ। যার ফলে এনার্জি ফার্মগুলোর শেয়ারের দাম কমেছে।

অস্ট্রেলিয়ায় তেল অনুসন্ধানকারী প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম ৩১ শতাংশ কমেছে।

এদিকে করোনার উৎপত্তিস্থল চীনের সাংহাই পুঁজিবাজারের শেয়ারের দাম ২ শতাংশ কমেছে। অন্যদিকে সোমবার হংকংয়ের হাং সেং পুঁজিবাজারের সূচক ৩ দশমিক ৭ শতাংশ কমেছে।

এ সম্পর্কিত আরও খবর