করোনায় বিশ্বের শেয়ার বাজারে ধস

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 23:27:39

করোনাভাইরাসের (কভিড-১৯) ফলে আগে থেকেই বৈশ্বিক অর্থনৈতিক মন্দা রয়েছে। এর মধ্যে সৌদি ও রাশিয়ার মধ্যে তেলের মূল্য নির্ধারণ নিয়ে ঝামেলায় মরার ওপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে।

সোমবার (৯ ফেব্রুয়ারি) বিশ্বের পুঁজিবাজারগুলোর সূচক কমেছে ব্যাপক হারে। যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট পুঁজিবাজারের সূচক কমেছে ৭ শতাংশ। আর নিউইয়র্কের ডও জোনস ইন্ডাস্ট্রিয়ালের পয়েন্ট কমেছে ২ হাজার। যা ছিল একদিনে পুঁজিবাজারটির সর্বোচ্চ পতন। এছাড়া এস অ্যান্ড পি ৫০০ এর বাজারে সূচক কমেছে ৭ শতাংশ। যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার চালু হওয়ার কিছু সময় বাদেই লেনদেন বন্ধ হয়ে গিয়েছিল।

ভারতের পুঁজিবাজার সেনসেক্সের পয়েন্ট কমেছে ১৭০০। এছাড়া পাকিস্তানের পুঁজিবাজার কেএসআই-১০০ এর সূচক ২ হাজার ১০৬.৭৮ পয়েন্ট কমেছে। যার প্রেক্ষিতে পুঁজিবাজারটির লেনদেন বন্ধ করে দেওয়া হয়। আর জাপানের নিক্কেই শেয়ার বাজারে সূচক কমেছে ২২৫ পয়েন্ট ও টপিক্সের সূচক ৭৩ পয়েন্ট পড়ে যায়।

অস্ট্রেলিয়ার সিকিউরিটি এক্সচেঞ্জের শেয়ারের দাম ৭ দশমিক ৯ শতাংশ কমেছে। যা ২০০৮ সালের পর সর্বনিম্ন।
যুক্তরাজ্যের পুঁজিবাজার এফটিএসই'র সূচক ৮ শতাংশ কমেছে। যা ছিল গত তিন বছরের মধ্যে সর্বনিম্ন। এছাড়া একে একে ধস নামে নিউজিল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ার পুঁজিবাজারেও।

তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক ও রাশিয়ার সঙ্গে তেলের দামের নির্ধারণ নিয়ে জামেলায় সোমবার তেলের দাম পড়েছে প্রায় ৩০ শতাংশ। যার ফলে এনার্জি ফার্মগুলোর শেয়ারের দাম কমেছে। অস্ট্রেলিয়ায় তেল অনুসন্ধানকারী প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম ৩১ শতাংশ কমেছে।

এদিকে করোনার উৎপত্তিস্থল চীনের সাংহাই পুঁজিবাজারের শেয়ারের দাম ২ শতাংশ কমেছে। অন্যদিকে সোমবার হংকংয়ের হাং সেং পুঁজিবাজারের সূচক ৩ দশমিক ৭ শতাংশ কমেছে।

গত কয়েক সপ্তাহ ধরেই করোনার ফলে বিশ্ব বাজারে মন্দা বিরাজ করছে। যার ফলে বিনিয়োগকারীরাও এখন ঝুঁকি নিয়ে বিনিয়োগ করছেন না। তবে বিশ্বব্যাপী বাড়ছে সোনার দাম।

এ সম্পর্কিত আরও খবর