বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বন্ধ করলো মিজোরাম-মণিপুর

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 07:57:57

ভারতের মিজোরাম ও মণিপুর রাজ্য সরকার করোনাভাইরাসের সম্ভাব্য বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তে মানুষের চলাচল বন্ধ করে দিয়েছে।

সোমবার (৯ মার্চ) মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার সভাপতিত্বে রাজ্যের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকের পর এ সিদ্ধান্ত ঘোষণা করে রাজ্য সরকার। বাংলাদেশের সঙ্গে ৩১৮ কিলোমিটার এবং মিয়ানমারের সঙ্গে ৫১০ কিলোমিটার আন্তর্জাতিক সীমানায় যুক্ত রয়েছে মিজোরাম।

মিজোরামের পর পরই মণিপুরও একই সিদ্ধান্ত নেয়। মিয়ানমারের সঙ্গে ৩৯৮ কিলোমিটার দীর্ঘ সীমানা রয়েছে মণিপুরের।

মিজোরাম ও মণিপুরে অনেক মানুষকে পর্যবেক্ষণে রাখা হলেও রাজ্য দুটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার নিশ্চিত কোন খবর পাওয়া যায়নি।

সোমবার রাতে মণিপুর রাজ্যের বিশেষ সচিব (স্বরাষ্ট্র) এইচ জ্ঞান প্রকাশ এক আদেশে বলেন, করোনাভাইরাস সংক্রমণে সম্ভাব্য ঝুঁকির প্রেক্ষিতে মণিপুর সরকার আন্তর্জাতিক সীমান্ত মানুষের চলাচল নিষিদ্ধ করেছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইন্দো-মিয়ানমার সীমান্তের মণিপুর অংশে গেট ১ ও ২, মোরেহ এবং অন্যান্য ক্রসিং পয়েন্টগুলি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত সপ্তাহে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের আরও দুটি রাজ্য অরুণাচল প্রদেশ ও সিকিম অস্থায়ীভাবে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ করে। ভুটান, চীন ও মিয়ানমারের সঙ্গে সীমানা রয়েছে অরুণাচল প্রদেশের এবং সিকিমের চীন, ভুটান ও নেপালের সঙ্গে আন্তর্জাতিক সীমানা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর