করোনা: সরবরাহ ব্যাহত হওয়ায় চীনে খাদ্যমূল্য বৃদ্ধি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 01:11:45

করোনাভাইরাসের প্রভাবে চীনে খাদ্যদ্রব্যের দাম এক লাফে ২১ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। করোনা শনাক্তের পর উহান শহরে প্রবেশে নিষেধাজ্ঞা জারির পর জনগণের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয় এবং অধিক পরিমাণ খাদ্য তারা কিনে মজুদ রাখেন। তবে সরকার খাদ্য মজুত ও দাম বাড়ানোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছে।

যাতায়াত ও অন্যান্য নিষেধাজ্ঞার কারণে চীনের জনবহুল শহরগুলোয় খাদ্য সরবরাহ ব্যাহত হচ্ছে। ফলে সুপারমার্কেটগুলো সাময়িকভাবে খালি হয়ে গেছে। খামারিরা ঠিকমত পশু খাদ্য না পাওয়ায় মাংসের দোকানে পোল্ট্রিসহ অন্যান্য গবাদিপশুর সরবরাহ অনেক কমে গেছে।

ক্ষমতাসীন দল বাজারে সরবরাহ বাড়ানোর জন্য স্থানীয় কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে। সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাবের কারণে বিরূপভাবে প্রভাবিত শুকর ইন্ডাস্ট্রিকে পুনরুদ্ধারে চীনের নেতারা যখন আপ্রাণ চেষ্টা করে যাচ্ছিল ঠিক তখনই করোনার সংক্রমণ দেখা দেয়।
সোয়াইন ফ্লুতে ১০ লাখেরও বেশি পশু মারা যায় এবং প্রশাসন থেকে মেরে ফেলতে হয়। সরকার থেকে খামারিদের ভর্তুকি ও অন্যান্য সুযোগ সুবিধা দেওয়ার কথা বলা হলেও ইন্ডাস্ট্রি বিশ্লেষকরা বলছেন, আগামী বছর পর্যন্ত চীনের শুকর সংখ্যা স্বাভাবিক অবস্থায় ফিরতে পারবে না।

এ সম্পর্কিত আরও খবর