করোনা ঠেকাতে ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা স্থগিত করলো ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 02:16:10

করোনাভাইরাস ছড়িয়ে পড়া দেশের নাগরিকদের প্রবেশ ঠেকাতে ভারত সরকার সব দেশের ভিসা স্থগিত করেছে। চীনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনাভাইরাস অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

বুধবার (১১ মার্চ) সন্ধ্যায় দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি খবরে এ কথা জানানো হয়।

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ভারতে এ পর্যন্ত করোনায় ৬৭ জন আক্রান্ত হয়েছেন। যার মধ্যে একটি অংশ ইতালি থেকে এসেছে।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, কূটনীতিক, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রকল্পের ভিসা এই বিধিনিষেধের আওতায় পড়বে না। তবে এটা কার্যকর হবে ১৩ মার্চ থেকে। 

করোনা ঠেকাতে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি নির্দেশিকা দিয়েছে। সেথানে বলা হয়েছে- শুক্রবার রাত ১২টার পর থেকে সমস্ত ভারতীয় ভিসা বাতিল করা হলো। শুধুমাত্র কূটনৈতিক, জাতিসংঘ বা অন্য কোনো আন্তর্জাতিক সংগঠনের কর্মী তাদের জন্য ভিসা বলবৎ থাকবে। প্রবাসী ভারতীয় কার্ডধারীদের ভিসা ছাড়া দেশে প্রবেশের অধিকার ১৫ এপ্রিল পর্যন্ত প্রত্যাহার করা হচ্ছে। যদি কোনো বিদেশি নাগরিকের ভারতে প্রবেশ করা খুব প্রয়োজনীয় হয় তবে তাকে কাছাকাছি ভারতীয় দূতাবাস বা কনস্যুলেটে যোগাযোগ করতে হবে। যেকোনো ব্যক্তি চীন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি থেকে এলে বা ১৫ ফেব্রুয়ারির পর সেখানে গিয়ে থাকলে ভারতে প্রবেশের পর তাকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে। অত্যন্ত প্রয়োজনীয় না হলে বিদেশ থেকে ফেরার পর কাউকে যাত্রা করতে নিষেধ করেছে স্বাস্থ্য মন্ত্রক । খুব দরকার না হলে বিদেশে যাওয়ার ক্ষেত্রে না করা হয়েছে। তবে কেউ প্রয়োজনে গেলে দেশে ফিরে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর