পরামর্শ চেয়েছিলেন মোদি, সাড়া দিলেন সোনিয়া

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 04:48:21

করোভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়েছেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী।

সরকারি বিজ্ঞাপন বন্ধ করা, দিল্লির সৌন্দযবর্ধন প্রকল্প বাতিল ও সরকারি বিদেশ সফর স্থগিত করাসহ ৫টি পরামর্শ দিয়ে মোদিকে চিঠি পাঠিয়েছেন তিনি।

ভারতের মন্ত্রিসভায় সংসদ সদস্যদের ৩০ শতাংশ বেতন কাটার সিদ্ধান্তের একদিন পর মঙ্গলবার (৭ এপ্রিল) নরেন্দ্র মোদিকে পরামর্শ দিয়ে চিঠি পাঠিয়েছেন কংগ্রেস নেত্রী। প্রধানমন্ত্রীকে পরামর্শ দিয়ে লেখা চিঠিতে সংসদ সদস্যদের বেতন কাটার সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন তিনি।

২০ হাজার রুপি খরচ করে সৌন্দর্যবর্ধন ও নির্মাণ প্রকল্প স্থগিত করার আহ্বান জানিয়ে সোনিয়া বলেন, এরকম সময়ে আমি নিশ্চিত যে, বিদ্যমান ঐতিহাসিক ভবনের মধ্যে সংসদ আরামে কাজ করতে পারে। এই সংকট উত্তরণ না হওয়া পর্যন্ত নতুন ভবন নির্মাণ স্থগিত করা যায়।

কংগ্রেস সভাপতি বলেন, প্রকল্পের ওই অর্থ নতুন হাসপাতালের অবকাঠামো এবং ডায়াগনস্টিক সেন্টার তৈরির পাশাপাশি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং আরও উন্নত সুবিধাসহ স্বাস্থ্যকর্মীদের সুরক্ষিত করার কাজে ব্যবহার করা যেতে পারে।

করোনাভাইরাস সম্পর্কিত তথ্য বাদ দিয়ে দুই বছরের জন্য টিভি, প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় সব ধরনের সরকারি বিজ্ঞাপন বাতিল করার পরামর্শও দিয়েছেন সোনিয়া গান্ধী। কেন্দ্রীয় সরকার প্রতি বছর মিডিয়ায় বিজ্ঞাপন বাবদ গড়ে ২,২৫০ কোটি টাকা ব্যয় করে। এই অর্থ করোনায় আর্থিক ও সামাজিক ক্ষতিগ্রস্ত খাতে ব্যয় করার পরামর্শ দেন তিনি।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী, মুখ্যমন্ত্রী, প্রতিমন্ত্রী ও আমলাসহ সবার সরকারি বিদেশ সফর স্থগিত করা উচিত বলেও পরামর্শ দেন সোনিয়া গান্ধী। এই অর্থও কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের বিভিন্ন পদক্ষেপে ব্যবহার করা যেতে পারে বলে তিনি মন্তব্য করেন।

‘পিএম কেয়ারস’ তহবিলের অধীনে সমস্ত অর্থ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিলে স্থানান্তর করারও সুপারিশ করেন সোনিয়া গান্ধী।

এ সম্পর্কিত আরও খবর