আবার লকডাউনে বেইজিং

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 12:47:55

প্রায় দুই মাস পর নতুন করে করোনা সংক্রমণ শুরু হওয়ায় চীনের রাজধানী বেইজিংয়ে আবারও লকডাউন আরোপ করা হয়েছে।

শনিবার (১৩ জুন) বেইজিংয়ের এক অংশ লকডাউন করা হয়।

এর আগে ১২ জুন বেইজিংয়ের একটি বড় কাঁচাবাজারের বেশকয়েকজন করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত করা হয়। তখনই সশস্ত্র পুলিশ কাঁচাবাজার ঘেরাও করে এবং এটি বন্ধ করে দেয়। পাশাপাশি ওই জেলাটিতে ‘যুদ্ধকালীন জরুরি অবস্থা’ ঘোষণা করা হয়।

অতিরিক্ত নিরাপত্তার স্বার্থে আন্তপ্রদেশীয় পর্যটনও বন্ধ করে দেওয়া হয়েছে। শেষ খবর অনুযায়ী, ওই কাঁচাবাজারের ৫১৭ জনকে টেস্ট করা হয়েছে। এর মধ্যে ৪৫ জনের পিজিটিভ এসেছে।

বেইজিংয়ে টানা ৫৫ দিন নতুন করে কেউ করোনায় সংক্রমিত হয়নি। কেবলমাত্র অন্যান্য দেশ থেকে ফিরে আসা নাগরিকদের মধ্যে কেউ কেউ আক্রান্ত ছিল। এ অবস্থায় লকডাউনও উঠিয়ে নেওয়া হয়। শহরের রেস্তোঁরা-দোকান খোলার সাথে সাথে আবারও স্বাভাবিক জীবন ফিরে পেয়েছিল চীন।

বেইজিং কর্তৃপক্ষ জানায়, দুশ্চিন্তার বিষয় হলো এলাকাটিতে ২ মিলিয়নেরও বেশি বাসিন্দা রয়েছে। অফিস-আদালতসহ কাঁচাবাজারের কাছেই কয়েকটি স্কুল রয়েছে। যা সবকিছুই এখন বন্ধ ঘোষণা করা হয়েছে।

চীনের উহান শহরে গত বছর ডিসেম্বর থেকে সংক্রমণ ছড়ানো এ নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এখনও পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।

চীনের কাঁচাবাজারে আবারও সংক্রমণ, যুদ্ধকালীন জরুরি অবস্থা ঘোষণা

এ সম্পর্কিত আরও খবর