মসজিদে হারামের সবচেয়ে কমবয়সী ইমাম শায়খ ড. ইয়াসির

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:58:41

পবিত্র কাবাকে ঘিরে অবস্থিত মসজিদে হারাম। মসজিদের হারামে নামাজ আদায়ের স্বপ্ন প্রত্যেক মুসলমানের মনেই বিদ্যমান। আর সেখানে ইমামতির বিষয়তো রীতিমতো ঈর্ষণীয় বিষয়। সেখানে ইমাম হিসেবে নিয়োগ পাওয়ায় উজ্জ্বল ব্যক্তিত্বদের সম্পর্কে কমবেশি সবাই অবগত।

মসজিদে হারামের ইমামদের মধ্যে বর্তমানে সবচেয়ে কমবয়সী ইমাম হলেন- শায়খ ডক্টর ইয়াসির বিন রশিদ বিন হুসাইন আল উদয়ানি আদ দাওসারি। তিনি শায়খ ইয়াসির দাওসারি নামে বেশি প্রসিদ্ধ।

২০১৯ সালের ১২ অক্টোবর মসজিদে হারাম ও মসজিদে নববিতে বেশ কয়েকজনকে খতিব ও ইমাম হিসেবে নিয়োগ দেওয়া হয়। তাদের মধ্যে শায়খ ড. ইয়াসির আদ দাওসারি অন্যতম। সৌদি বাদশাহর নির্দেশে মসজিদুল হারামাইন বিষয়ক অধিদফতরের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস সুদাইস তাদের নিয়োগ দেন।

আশা করা হচ্ছে, অচিরেই তিনি মসজিদে হারামের খতিব হিসেবেও নিয়োগ পাবেন। বর্তমানে মসজিদে হারামের ইমাম-খতিবদের মধ্যে তিনিই শুধু খতিব হিসেবে নিয়োগ পাননি। অন্যরা ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন।

মসজিদে হারামের নিয়োগের আগে তিনি বিগত ২০ বছর ধরে সৌদি আরবের প্রসিদ্ধ একাধিক মসজিদে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেছেন।

শায়খ দাওসারি বর্তমান বিশ্বের অন্যতম কারিদের একজন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে খ্যাতিমান কারিদের কাছে ইলমে কিরাত শিখেছেন এবং সনদ লাভ করেছেন। সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার বিচারকের দায়িত্বও পালন করে থাকেন।

শায়খ ইয়াসির আদ দাওসারি সৌদি আরব রেডিও-টেলিভিশনের অতি পরিচিত মুখ ও কণ্ঠ। তিনি নিয়মিত রেডিও-টেলিভিশনে কোরআন তেলাওয়াত করেছেন।

১ ছেলে ও ২ মেয়ের জনক শায়খ ইয়াসির কোরআন, ব্যবসা-বাণিজ্য ও লেনদেন বিষয়ক একাধিক বই রচনা করেছেন।

শায়খ ড. ইয়াসির আদ দাওসারি ১৯৮০ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে জন্মগ্রহণ করেন। তিনি ১৫ বছর বয়সের আগেই শায়খ বাকরি তাবারাবিশি ও শায়খ ইবরাহিম আল আখদারের কাছে পবিত্র কোরআন হেফজ সম্পন্ন করেন।

পরে ইমাম মুহাম্মদ বিন সৌদি ইসলামিক ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করেন। এ বিশ্ববিদ্যালয় থেকেই তিনি তুলনামূলক আইনশাস্ত্রের ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

ছাত্র জীবনে তিনি প্রখর মেধার অধিকারী ছিলেন। শায়খ ড. আবদুল্লাহ বিন জিবরিন, সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আলে শেখ, ড. সালেহ বিন হুমাইদ (সিএসএম দেশভূক্ত বোর্ডের চেয়ারম্যান), প্রবীণ ধর্ম প্রচারক শায়খ সাদ বিন নাসের আল শাটারির কাছে শিক্ষাগ্রহণ করেন।

ড. ইয়াসির আদ দাওসারি বর্তমানে বাদশাহ সৌদি ইউনিভার্সিটির সদস্য। মুসলিম যুবকদের গ্লোবাল ইউরোপ সিম্পোজিয়ামের সদস্য।

মাঝখানে তিনি কিছুদিন দ্য জেনারেল সেক্রেটারি অফ প্রিন্স সুলতান ইউনিভার্সিটিতে কোরআনের শিক্ষক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সৌদি আরবের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের কোরআনে কারিম শিক্ষা দিয়েছেন।

সাধারণ রীতি অনুযায়ী, মসজিদে হারামে ইমাম-খতিব হিসেবে স্থায়ীভাবে নিয়োগ পাওয়ার পর সবাই মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ পান। শায়খ ড. ইয়াসির এতদিন রিয়াদের কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে ছিলেন। সম্প্রতি তাকেও উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দেওয়া হয়েছে।

শায়খ ড. ইয়াসির এখন নিয়মিত মসজিদে হারামের ইমামতির দায়িত্ব পালন করে আসছেন। দেশ-বিদেশের যুবকদের মাঝে তার প্রচুর জনপ্রিয়তা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর