তুরস্কে জমে থাকা বরফের মাঝে মিনার পর্যটকদের আকৃষ্ট করছে

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 19:31:58

চারদিকে সাদা বরফ। বরফে জমে যাওয়া লেকে মাথা দেখা যাচ্ছে শুধু একটি মিনার। মিনারটি মসজিদের। উচ্চতা ১৫ মিটার। বরফের মাঝে এভাবে মাথা উচুঁ করে দাঁড়িয়ে থাকা মিনারের ছবি অভূতপূর্ব এক দৃশ্য তৈরি করেছে। পূর্ব তুরস্কের আগরি প্রদেশে এমন দৃশ্য দেখতে ও ক্যামেরায় তা ধারণ করতে ভিড় করছেন পর্যটকরা।

বরফের মাঝে এভাবে মিনার আসলো কোথা থেকে? আসলে ১১ বছর আগে আগরি প্রদেশে ইয়াজিজি বাধ তৈরি করা হলে প্রদেশের বাশচাভুশ গ্রামটি পানিতে তলিয়ে যায়। তবে গ্রামটির উঁচু উঁচু ভবনগুলো পানির ওপর মাথা জাগিয়ে রাখতে সক্ষম হয়। মিনারটিও তেমন। মসজিদের ভবন তলিয়ে গেলেও মিনারটি এখনও দাঁড়িয়ে আছে। যা অনন্য এই দৃশ্য তৈরি করেছে।

চলতি বছর তীব্র শীত ও ভারি তুষারপাতের কারণে ইয়াজিজি বাধের লেক বরফে জমে গিয়েছে। বরফের ফাঁক থেকে লেকের পানিতে তলিয়ে থাকা গ্রামটির উঁচু বাড়ি ও মসজিদের মিনার সায়েন্স ফিকশনের কল্পনার জগতের দৃশ্য তৈরি করেছে।

বরফে ডুবন্ত মসজিদের মিনার, ছবি: সংগৃহীত

বিরল এই দৃশ্য দেখার ও তা ক্যামেরায় ধারণের জন্য ওই অঞ্চলে আসছেন পর্যটক ও আলোকচিত্রীরা। তারা বিশেষভাবে লেকের বরফের ফাঁক থেকে উঁচু হয়ে দাঁড়িয়ে থাকা গ্রামটির মসজিদের মিনারের চিত্র ধারণ করতেই বেশি আগ্রহী।

এবার তুরস্কের বিশাল অংশে তীব্র শীতের সঙ্গে সঙ্গে ভারি তুষারপাত হয়েছে। এর ফলে অনেক স্থানে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্নসহ স্বাভাবিক কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর