নারী উমরা পালনকারীদের জন্য ৩ নির্দেশনা

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-13 18:47:58

নারী উমরা যাত্রীদের পোশাক নিয়ে নতুন তিনটি নির্দেশনা জারি করেছে সৌদি আরবের হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয়। গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের এক্স একাউন্ট থেকে নির্দেশনাটি জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়- এক. নারীরা উমরার জন্য আলংকারিক পোশাক পরিহার করে সাদাসিধে পোশাক নির্বাচন করবেন। দুই. পোশাক ঢিলেঢালা হতে হবে। তিন. পোশাক এমন হতে হবে, যা পরিধান করার পর দেহের কোনো অংশ প্রকাশিত হয় না।

এই তিন নিদের্শনা পালন করে নারীরা যেকোনো পোশাকই উমরার সফরে পরিধান করতে পারবেন।

২০২২ সালে মাহরাম বা রক্তের সম্পর্কের আত্মীয় ছাড়া নারীরা এখন হজ বা উমরা করতে সৌদি আরব যেতে পারবেন মর্মে ঘোষণা দেওয়া হয়। সেই থেকে প্রচুর নারী মাহরাম ছাড়া হজ ও উমরা পালন করছেন। যদিও সৌদি আরবের এ সিদ্ধান্ত নিয়ে ইসলামি স্কলাররা ভিন্নমত প্রকাশ করেছেন। এটা নিয়ে বেশ বিতর্ক রয়েছে।

হজের জন্য কোটা নির্দিষ্ট থাকলেও সারা বিশ্বের মুসলমানদের জন্য উমরা ভিসার কোনো কোটা বা সীমা নেই। যেকোনো দেশের মুসলমান যেকোনো ধরনের ভিসা নিয়ে সৌদিতে এসে উমরা পালন করতে পারেন।

বর্তমানে উমরা ভিসা ব্যবহার করে সৌদি আরবের যেকোনো শহর ভ্রমণ করা যায়। আর উমরা ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। যারা উমরা পালনে মক্কা-মদিনা যান, তারা চাইলে রিয়াদ, দাম্মাম বা অন্য যেকোনো শহরে (একই ভিসা ব্যবহার করে) যেতে পারবেন। উমরা ভিসা সাধারণত ২৪ ঘণ্টার মধ্যে ইস্যু করা হয়, যা মূলত একটি ইলেক্ট্রনিক ভিসা।

এ সম্পর্কিত আরও খবর