কানাডা বিনির্মাণে মুসলিমদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-04 20:57:10

আজকের পরিচিত কানাডা বিনির্মাণে মুসলিম সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ১৮৭১ সালের প্রথম সরকারি আদমশুমারিতে এখানে ১০ জনের মতো মুসলিম ছিল। বর্তমানে কানাডার জনসংখ্যার প্রায় ৫ শতাংশ মুসলিম। এখানে প্রতি মহাদেশের বৈচিত্র্যপূর্ণ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব রয়েছে। কানাডার মুসলিমরা প্রতিদিন কলা ও একাডেমির নানা শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক বৈচিত্র্য কানাডাকে আরো প্রাণবন্ত ও অন্তর্ভুক্তিমূলক দেশ হিসেবে গড়ে তুলতে অবদান রাখছে।

কানাডায় অক্টোবর মাসজুড়ে ইসলামিক হিস্ট্রি মান্থ (আইএইচএম) উদযাপন উপলক্ষে দেওয়া বিবৃতিতে কানাডার বৈচিত্র্য ও অন্তর্ভুক্ত বিষয়ক মন্ত্রী কামাল খেরা এসব কথা বলেছেন।

১৭ বছর ধরে মুসলিমদের সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি স্থানীয়দের মধ্যে তুলে ধরতে ইসলামিক হিস্ট্রি মান্থ উদযাপিত হয়। তবে এবারই প্রথম ইসলামোফোবিয়া প্রতিরোধ বিষয়ক দেশটির বিশেষ প্রতিনিধি আমিরা আল-গাওয়াবি ঐতিহ্যের মাসটি উদযাপন করছেন। এবার শিল্পকলা ও বিজ্ঞানে মুসলিম নারীদের অবদান উদযাপন করা হবে।

এক বিবৃতিতে আইএইচএম জানিয়েছে, ‘ইসলামিক হিস্ট্রি মান্থে কানাডা বিশ্বাস করে, শিক্ষা ও ইতিবাচক গল্প প্রচারের মাধ্যমে কানাডার সবাই সম্ভাব্য সর্বোত্তম উপায়ে বেড়ে উঠতে পারে এবং একে অন্যের সঙ্গে সম্পৃক্ত হতে পারে। ২০০৭ সালে অটোয়া-ভ্যানিয়ারের এমপি মৌরিল বেলেঙ্গার মাসটি উদযাপনের ঘোষণা দিয়েছেন। এর পর থেকে কানাডার সব প্রদেশ, পৌরসভা, জনগোষ্ঠী ও সংস্থাগুলো প্রতিবছর অসংখ্য ইভেন্ট আয়োজন করে থাকে। তারা একে অপরের কাছ থেকে শেখা ও ভালো বিষয়গুলো গ্রহণের জন্য সমবেত হয়।’

আইএইচএম আরো জানায়, ‘এ বছর যুগ যুগ ধরে শিল্পকলা ও বিজ্ঞানের উন্নয়নে মুসলিম নারীদের ঐতিহাসিক অবদান শ্রদ্ধাভরে স্মরণ করা হবে। তাদের মধ্যে রয়েছেন কানাডার প্রথম মসজিদ আর-রশিদের প্রতিষ্ঠাতা হিলবি হামদুন, ইসলামিক হিস্ট্রি মান্থের সহপ্রতিষ্ঠাতা ওয়াহিদা ভ্যালিয়ানতি, শিক্ষাবিদ ও আইনজীবী খাদিজা হাফাজি ও কানাডিয়ান কাউন্সিল অব মুসলিম উইমেনের প্রতিষ্ঠাতা লিলা ফালমান।’

কানাডার বিভিন্ন রাজ্যে ইসলামের ইতিহাসের মাস উদযাপিত হচ্ছে। এর মধ্যে ইসলামিক সোসাইটি অব কিংস্টন ও গ্লোবাল পারসপেকটিভসের আয়োজনে মুসলিম নারী শিল্পীদের গল্প আলোচনা করা হয়েছে।

ইসলামিক সেন্টার অব কিংস্টনে এ মাসের ৮ তারিখ সিরাত সম্মেলন হবে এবং ২২ তারিখ স্থানীয় মুসলিম নারী শিল্পী ও বিজ্ঞানীদের অবদান উদযাপিত হবে।

১৭ তারিখ কুইনস ইউনিভার্সিটি ক্যাম্পাসে ‘আলোকিত ইসলাম ও সংস্কার : মুসলিম বিশ্বে সংস্কারের উদ্ভব এবং আধুনিক অনুসন্ধান’শীর্ষক আলোচনা সভাও অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর