উগান্ডার প্রথম ইসলামি ব্যাংক

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-09 20:32:12

উগান্ডার প্রথম ইসলামি ব্যাংক হিসেবে অনুমোদন পেয়েছে সালাম ব্যাংক লিমিটেড। চলতি বছরের জুন মাসে শরিয়াভিত্তিক আর্থিক লেনদেন পরিচালনার জন্য আইন পাস করার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংক এই অনুমোদন দিল।

সালাম ব্যাংক লিমিটেড মূলত জিবুতিভিত্তিক ‘সালাম আফ্রিকান ব্যাংক’-এর শাখা। উগান্ডার কেন্দ্রীয় ব্যাংক আশা করছে, এর মাধ্যমে পূর্ব আফ্রিকার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে প্রবৃদ্ধির নতুন দুয়ার খুলবে।

বিশেষত যেসব গ্রাহক ধর্মীয় কারণে প্রচলিত ধারার সুদভিত্তিক ঋণ এড়িয়ে চলে তাদের দৃষ্টি আকর্ষণ করবে। এ ছাড়া পুরো পৃথিবীতেই শরিয়াভিত্তিক আর্থিক লেনদেনের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। যা আগামী দশকে তিন ট্রিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

ব্যাংক অব উগান্ডার ডেপুটি গভর্নর মিশেল অ্যাতিঙ্গি-ইগো এক বিবৃতিতে বলেন, ‘আমরা বিশ্বাস করি, ইসলামি ব্যাংকিং উগান্ডার অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার সম্ভাবনা রাখে।

ইসলামি ব্যাংকিং দেশে বিনিয়োগের নতুন সম্ভাবনার সৃষ্টি করবে।’ সালাম আফ্রিকান ব্যাংক ‘টপ ফাইন্যান্স ব্যাংক লিমিটেড’ অধিগ্রহণের মাধ্যমে গত বছর উগান্ডার বাজারে প্রবেশ করে। ব্যাংকটি পূর্ব আফ্রিকায় তাদের ব্যবসা প্রসারিত করতে চায়।

গত মাসের শেষভাগে উগান্ডার পার্লামেন্টের স্পিকার অনিতা আমং একটি নথি প্রকাশ করে বলেন, প্রেসিডেন্ট মুসেভেনিসহ অন্যরা ‘দ্য ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন্স (অ্যামেন্ডাম) অ্যাক্ট, ২০২৩’-এ স্বাক্ষর করেছেন, যা উগান্ডায় ইসলামি ব্যাংকিংকে আইনি ভিত্তি প্রদান করেছে।

অবশ্য ২০১৬ সালে ‘দ্য ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন্স অ্যাক্ট’ শীর্ষক একটি অভিন্ন অধ্যাদেশ জারি করা হয়। যার অধীনে ইসলামি ব্যাংকিংয়ের সূচনা করা গেলে স্বতন্ত্র আইন না থাকায় দেশটিতে ইসলামি ব্যাংকিং বিভিন্ন ধরনের জটিলতা দেখা দিয়েছিল। নতুন আইনে সেসব জটিলতা দূর করার চেষ্টা করা হচ্ছে। উগান্ডার ইসলামিক স্কলাররা রাষ্ট্রপতির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, এটি দীর্ঘ প্রত্যাশিত একটি বিষয় ছিল।

 

এ সম্পর্কিত আরও খবর