ফিলিস্তিনের মুক্তি সংগ্রামের প্রতি আল আজহারের সংহতি

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-13 18:20:57

ফিলিস্তিনের মুক্তি সংগ্রামের প্রতি বিশ্বখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান আল আজহার বিশ্ববিদ্যালয় বরাবরের মতো আবারও সংহতি প্রকাশ করছে। সর্বোচ্চ ত্যাগ ও সীমাহীন ক্ষয়ক্ষতি সত্বেও ফিলিস্তিনের পবিত্র ভূমিকে জায়নবাদের থাবা থেকে মুক্ত করতে যারা সশস্ত্র লড়াই ও সংগ্রাম চালিয়ে যাচ্ছে, আল আজহার তাদের প্রতি আন্তরিক মোবারকবাদ জানায়।

মুক্তি সংগ্রামে নিয়োজিত ফিলিস্তিনিদের প্রতি আল আজহারের আহ্বান, যেকোনো মূল্যে নিজেদের আপন ভূমিতে টিকে থাকতে হবে। এই ভূমি একবার হাতছাড়া হয়ে গেলে আর কোনোদিন ফিরে পাওয়া যাবে না এবং ফিলিস্তিন ইস্যুরও চিরতরে অবসান ঘটবে।

জায়নবাদী দখলদারদের সমর্থনে পশ্চিমাদের সামরিক ও মানবিক সহায়তার বিপরীতে ফিলিস্তিনবাসীর জন্য আল আজহার কর্তৃপক্ষ আরব ও মুসলিম দেশগুলোর সম্মিলিত পদক্ষেপ কামনা করে। একইসঙ্গে অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদারদের দ্বারা সংঘটিত নারী, শিশু ও বৃদ্ধদের ওপর যাবতীয় নৃশংসতা ও যুদ্ধাপরাধের ব্যাপারে আন্তর্জাতিক তদন্তের আহ্বান করে।

আরব ও মুসলিম রাষ্ট্রগুলোর প্রতি আল আজহার খোলা আহ্বান জানাচ্ছে যে, ফিলিস্তিনের প্রতি আমাদের ঐতিহাসিক ও ধর্মীয় ভূমিকার দায়বদ্ধতা সম্পর্কে সজাগ থাকা এবং অতিদ্রুত মানবিক সহায়তা প্রেরণ করা উচিত। আল আজহার সুস্পষ্ট ভাষায় ব্যক্ত করছে যে, মুসলিম দেশগুলোর পক্ষ থেকে সরকারিভাবে নিপীড়িত ফিলিস্তিনবাসীর প্রতি সমর্থন জানানো ও সাহায্য করা আবশ্যকীয় ধর্মীয় দায়িত্ব এবং মানবতার প্রতি সহমর্মিতার বহিঃপ্রকাশ। আজ যারা ফিলিস্তিনের পাশে দাঁড়াবে না, ইতিহাস তাদের ক্ষমা করবে না।

আল আজহার তীব্র নিন্দা করে জানাচ্ছে যে, দখলদার বাহিনী কর্তৃক বেসামরিক নাগরিক, নারী, শিশু ও বৃদ্ধদেরকে হত্যা, হাসপাতাল, বাজার, এ্যাম্বুলেন্স এবং বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয় নেওয়া মসজিদ ও মাদ্রাসায় বিমান হামলা, আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ বোমা ও ভারী অস্ত্রশস্ত্রের ব্যবহার, পানি এবং বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন এবং খাদ্য, চিকিৎসাসহ জরুরি মানবিক সহায়তার পথ বন্ধ করে নিষ্ঠুরভাবে গাজাকে অবরুদ্ধ করে রাখা- সবকিছুই স্পষ্ট গণহত্যা এবং যুদ্ধাপরাধ। অবৈধ রাষ্ট্র ইসরায়েল দ্বারা সংঘটিত এসব দখলদারিত্ব, সন্ত্রাস, যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন ইহুদিবাদ ও এর সমর্থকদের কলঙ্ক হিসেবে ইতিহাসে লেখা থাকবে। ইহুদিবাদী ইসরায়েলের প্রতি অমানবিক পশ্চিমা সমর্থন ও নির্লজ্জ পক্ষপাতিত্ব এবং ফিলিস্তিনবাসীর বিরুদ্ধে পশ্চিমা মিডিয়ার লাগাতার মিথ্যা প্রচার, প্রোপাগাণ্ডা ও ইসরায়েলি পক্ষপাতদুষ্টতা সবকিছুই পশ্চিমাদের চটকদার মানবাধিকার স্লোগান, স্বাধীনতা ও স্বাধিকারের বাণীর মুখোশ খুলে দিয়েছে। এ সব দ্বারা বাস্তবতার বিকৃতি ঘটানো, দ্বিচারিতা প্রদর্শন, বৈশ্বিক মনোবৃত্তি ও মতামতকে মিথ্যার পক্ষে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা এবং ফিলিস্তিনের নির্যাতিত মানুষদের বিরুদ্ধে ইহুদিবাদী সন্ত্রাসের প্রতি খোলামেলা সমর্থন ব্যক্ত করা হচ্ছে এবং একই সঙ্গে ফিলিস্তিনে নিষ্ঠুর ধ্বংসযজ্ঞ চালানোর পক্ষে উসকানি দেওয়ার শামিল।


বিশ্ববাসী ভালো করেই জানে যে, আজ হোক কাল হোক, সমস্ত অন্যায়মূলক দখলদারিত্বের একদিন অবসান ঘটবেই- ইনশাআল্লাহ!

জামেয়া আল আজহারের পক্ষে ডক্টর আহমদ আত তায়্যিব, শায়খুল আজহার, মিসর

আল আজহারের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে অনুবাদ আবদুল্লাহ হাশেম

এ সম্পর্কিত আরও খবর