ভারতে মুসলিম জনসংখ্যা বাড়ছে

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-26 22:12:45

বিশ্বে মোট জনসংখ্যার নিরিখে ভারতে মুসলমানের অনুপাতিক হার ১০.৪ শতাংশ। গোটা বিশ্বের মধ্যে মুসলিম জনসংখ্যার নিরিখে ভারতের স্থান তিন নম্বরে। ভারতের আগে প্রথম দুটি স্থানে আছে ইন্দোনেশিয়া ও পাকিস্তান। এরপরেই বাংলাদেশ ও নাইজেরিয়ার স্থান।

বুধবার (২৫ অক্টোবর) ভারতে মুসলিম জনসংখ্যা নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাতে এই তথ্যগুলো উঠে এসেছে। রিপোর্টে বলা হয়েছে, হিন্দুধর্মের পর ইসলাম ভারতে দ্বিতীয় ধর্ম। আর ধীরে ধীরে মুসলিম জনসংখ্যার হার বাড়ছে।

রিপোর্টে বলা হয়, ১৯৫১ সালের জনগণনা অনুযায়ী ভারতে মোট জনসংখ্যার ৯.৮ শতাংশ মুসলমান ছিল। ২০০১ সালে তা হয় ১৩.৪ শতাংশ। ২০১১ সালে ১৪.৮ শতাংশ মুসলমান ছিল ভারতে। ২০২৩ সালে এখন ভারতের মোট জনসংখ্যা ১৪৩ কোটি বলা হয়েছে রিপোর্টে। এর মধ্যে মুসলমানের সংখ্যা ২০ কোটি।

ভারতের সাতটি রাজ্যে মুসলমানদের জনসংখ্যা বেশি বলে রিপোর্টে বলা হয়েছে। প্রথমে আছে লাক্ষাদ্বীপের নাম। লাক্ষা দ্বীপের মোট জনসংখ্যার ৯৭ শতাংশ মুসলমান। দ্বিতীয় স্থানে জম্মু ও কাশ্মীর ৬৮ শতাংশ মুসলমান নিয়ে, তৃতীয় স্থানে বিজেপি শাসিত রাজ্য আসাম ৩৪ শতাংশ মুসলমান জন্যসংখ্যা নিয়ে।

পশ্চিমবঙ্গের স্থান চতুর্থ। মুসলমানের সংখ্যা মোট জনসংখ্যার ২৭ শতাংশ। কেরালাও ২৭ শতাংশ মুসলমান জনসংখ্যা নিয়ে পঞ্চম স্থানে। পরের দুটি স্থান উত্তরপ্রদেশ এবং বিহার যথাক্রমে ১৯ ও ১৭ শতাংশ মুসলমান জনসংখ্যা নিয়ে।

সমীক্ষার রিপোর্টে আরও বলা হয়েছে যে এই সাতটি রাজ্য ছাড়াও মুসলিম জনসংখ্যা বৃদ্ধিতে প্রথম দশ রাজ্যের মধ্যে রয়েছে কর্নাটক, গুজরাট এবং রাজস্থান। কংগ্রেস শাসতি রাজ্য কর্নাটকে মোট জনংখ্যার ১২.৯ শতাংশ হচ্ছে মুসলিম। এছাড়া মোদী-শাহ গড়ে ৯.৬৭ শতাংশ মুসলিম সম্প্রদায় মানুষের বসবাস। রাজস্থানে বসবাস করেন ৯.০৭ শতাংশ মুসলিম।

ভারতে মোট পাঁচটি রাজ্যে মুসলিম জনসংখ্যা কম। শীর্ষে রয়েছে দিল্লি। রাজধানীতে ২.১ মিলিয়ন মুসলিম বসবাস করেন। এরপরেই রয়েছে মধ্যপ্রদেশের স্থান। সেখানে ৪.৮ মিলিয়ন মুসলিমের বসবাস। এছাড়া অন্ধ্রপ্রদেশে ৬.৯, তেলেঙ্গানায় ৪.৫ এবং তামিলনাড়ুতে ৪.২ মিলিয়ন মুসলিম রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর