‘মুহাম্মদ’ নাম জনপ্রিয় যে কারণে

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-08 20:09:20

বিশ্বের বিভিন্ন দেশে ‘মুহাম্মদ’ নাম জনপ্রিয় নামগুলোর শীর্ষে রয়েছে। সম্প্রতি কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা জানিয়েছে, স্পেনে মুহাম্মদ নাম দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে। বর্তমানে দেশটির ৬৬ হাজার ৩৪০ জন এই নাম রেখেছে। পুরুষদের জনপ্রিয় নামের তালিকায় মুহাম্মদ নামটি ৬০ থেকে ৬৫তম অবস্থানে রয়েছে। তবে এবার স্পেনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর বার্সেলোনায় মুহাম্মদ নামটি জনপ্রিয়তায় শীর্ষস্থান অধিকার করেছে। সেখানকার ১৩ হাজার ৩২৬ জনের নাম মুহাম্মদ।

স্পেনের জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট জানিয়েছে, স্পেনে অন্য জনগোষ্ঠীর তুলনায় মুসলিমদের জন্মহার বেশি, বিশেষত আলমেরিয়া প্রদেশে আদিবাসীর তুলনায় বিদেশিদের সংখ্যা বাড়ছে। সেখানে স্থানীয়দের জন্মহার ৩.৩ শতাংশের বিপরীতে বিদেশিদের জন্মহার ১৯.৩ শতাংশ।

চলতি বছরের প্রথম তিন মাসে এখানে দুই হাজার ৪০টি শিশু জন্মগ্রহণ করে, যার মধ্যে স্থানীয় রয়েছে মাত্র ২৯৮টি এবং বিদেশি এক হাজার ৭৪২টি।

স্প্যানিশ সংবাদপত্র দি অবজেক্টিভ জানিয়েছে, স্পেনে মুহাম্মদ নামটি একমাত্র বিদেশি শব্দ, যা বিভিন্ন শহরে প্রসিদ্ধ নামের তালিকায় স্থান করে নিয়েছে এবং বার্সেলোনায় শীর্ষস্থান লাভ করেছে। এর আগে এখানে জনপ্রিয় নাম ছিল আরনাউ, যা বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে। বর্তমানে নামটি রেখেছে ১৩ হাজার ২৪৪ জন।

এর পর রয়েছে জেরার্ড ও সেরগি, যা যথাক্রমে ১৩ হাজার ১৮৪ ও ১৩ হাজার ১৪৬ জন রেখেছে। আর স্পেনের অন্য শহরগুলোর মধ্যে মাদ্রিদে সাত হাজার জন, মুরসিয়াতে তিন হাজার ৪৪৭ জন, গিরোনায় তিন হাজার ৬৮৮ জন এবং আলমেরিয়াতে তিন হাজার ৬০০ জন মুহাম্মদ নাম রেখেছে।

মুহাম্মদ নামটি এশিয়া অঞ্চলে খুবই পরিচিত নাম। গত এক দশক ধরে নামটি যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে জনপ্রিয় নামের শীর্ষে রয়েছে। ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান অফিসের (ওএনএস) তথ্য মতে, গত এক দশকের বেশি সময় ধরে মুহাম্মদ নামটি যুক্তরাজ্যে জনপ্রিয় নামের তালিকায় রয়েছে।

তা ছাড়া গত বছর আয়ারল্যান্ডের একটি শহরে মুহাম্মদ নামটি জনপ্রিয় নামের শীর্ষে ছিল। ফ্রান্সে প্রতি পাঁচ নবজাতকের মধ্যে একজনের নাম মুহাম্মদ। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসেও নামটি খুবই জনপ্রিয়।

ইসলাম ধর্মের শেষ নবীর নাম মুহাম্মদ (সা.)। তার ওপর অবতীর্ণ পবিত্র কোরআনে নামটির উল্লেখ আছে। তার নামানুসারে অনেক ছেলেশিশুর নাম মুহাম্মদ রাখা হয়। আরবি ভাষায় মুহাম্মদ শব্দের অর্থ প্রশংসিত। এ ছাড়া হাদিসে সুন্দর ও অর্থবহ নাম রাখতে উৎসাহ দেওয়া হয়েছে। হজরত আবু দারদা (রা.) থেকে বর্ণিত, হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, কেয়ামতের দিন তোমাদেরকে তোমাদের নাম ও তোমাদের পিতাদের নামে ডাকা হবে। অতএব তোমরা সুন্দর নাম নির্বাচন করো। -সুনানে আবু দাউদ : ৪৯৪৮

এ সম্পর্কিত আরও খবর