হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-10 16:09:08

হজযাত্রীদের কাছ থেকে কাঙ্ক্ষিত সাড়া না পাওয়ায় হজযাত্রী নিবন্ধনের সময় বাড়িয়েছে সরকার।

রোববার (১০ ডিসেম্বর) ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত হজযাত্রীদের নিবন্ধনের সময় বৃদ্ধি করা হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা। চলতি বছরের মতো আগামী বছরও (২০২৪ সাল) বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমে কোটা ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির কোটা এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়।

এ পর্যন্ত হজ পালনে ইচ্ছুক ৪ হাজার ৫৯৬ জন নিবন্ধন করেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১ হাজার ১২৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৪৬৭ জন নিবন্ধন করেছেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টাল থেকে এ তথ্য পাওয়া গেছে।

নিবন্ধনের জন্য হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ আগামী বছরের ৩০ ডিসেম্বর পর্যন্ত থাকতে হবে। সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ হবে। বিশেষ হজ প্যাকেজের ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা খরচ হবে।

আর বেসরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। প্রথম প্যাকেজের (সাধারণ) খরচ ধরা হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৮ লাখ ২৮ হাজার ৮১৮ টাকা।

আরও পড়ুন- হজ পালনে বিধিনিষেধ কমছে, বাড়ছে নিবন্ধনের সময়

এ সম্পর্কিত আরও খবর