শিকাগো মুসলিম সম্মেলন থেকে বাইডেনকে ভোট না দেওয়ার ঘোষণা

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-03 19:27:09

যুক্তরাষ্ট্রের শিকাগোতে ২২তম বার্ষিক ইসলামি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত ২৮ থেকে ৩০ ডিসেম্বর ম্যাককরমিক কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত তিন দিনের এই সম্মেলনে যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে ৪০ হাজারের বেশি মানুষ অংশ নেয়। ‘অ্যাট দ্য ক্রসরোডে : ফেইথ, ভিশন অ্যান্ড রিসাইল্যান্স’ শীর্ষক এই কনভেনশনের আয়োজন করে মুসলিম আমেরিকান সোসাইটি ও ইসলামিক সার্কেল অব নর্থ আমেরিকা। শিশু-কিশোর, তরুণ ও বয়স্ক সব বয়সীর জন্য নানা আয়োজন ছিল।

এতে বক্তব্য দেন ড. উমর সোলায়মান, শায়খ শুয়াইব ওয়াব, ড. ডালিয়া মুজাহিদ ও শায়খ ড. ইয়াসির কাদির।

ইসলামি জ্ঞান, স্বাস্থ্যসেবা ও সামাজিক পরিষেবার উন্নতি, সামাজিক কার্যক্রমসহ বিভিন্ন বিষয় নিয়ে তারা আলোচনা করেন। আমেরিকান মুসলিমদের মধ্যে ইসলাম সম্পর্কে জ্ঞান বৃদ্ধি, পারস্পরিক যোগাযোগ সুদৃঢ় করা, ধর্মীয় ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা এবং বিরাজমান সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে সুযোগ ও চ্যালেঞ্জ বিষয়ে দিকনির্দেশনা দেওয়াই এই প্ল্যাটফরমের প্রধান লক্ষ্য।

এবারের সম্মেলনে গাজায় হত্যাকাণ্ড বন্ধে যুদ্ধবিরতির পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট জো বাইডেনকে আসন্ন নির্বাচনে ভোট না দেওয়ার ঘোষণা করা হয়।

বাইডেনের পুনঃনির্বাচন রোধে হ্যাশট্যাগ এব্যান্ডন বাইডেন এরই মধ্যে ৫০টি রাজ্যে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে ওই ৯টি রাজ্য রয়েছে, যেখানকার আরব মুসলিমদের ভোট গত নির্বাচনে বাইডেনের বিজয়ে ভূমিকা রেখেছে।

মুসলিম আমেরিকান সোসাইটি (এমএএস) ও ইসলামিক সার্কেল অব নর্থ আমেরিকা (আইসিএনএ) ২০০১ সাল থেকে ডিসেম্বরের শীতকালীন ছুটিতে উত্তর আমেরিকার সর্ববৃহৎ এই সম্মেলনের আয়োজন করে থাকে। প্রথম বছর এই সম্মেলনে মাত্র এক হাজার ৫০০ লোক অংশ নেয়।

২০১৯ সালে এতে ২৫ হাজারের বেশি লোক অংশ নেয়। ২০২২ সালের এ সম্মেলনে ৩০ হাজারের বেশি মানুষ অংশ নেয়।

এ সম্পর্কিত আরও খবর