উমরাকারীদের সেবায় মসজিদে হারামে এআই রোবট

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-30 18:12:57

মসজিদে হারামে আগত মুসল্লি ও উমরাকারীদের সহায়তায় কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত রোবট বা এআই রোবট নিয়োগ করা হয়েছে। পথ নির্দেশনা, বিভিন্ন প্রশ্নের উত্তরসহ প্রয়োজনীয় বিষয়ে পরামর্শ দিতে চলতি রমজান মাসে বেশ কয়েকটি রোবট নিয়োগ দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

রোবটগুলো ইবাদত-বন্দেগির বিভিন্ন নিয়ম-কানুনসহ মুসল্লিদের নানা বিষয়ে দিক-নির্দেশনা দেবে। এ ছাড়া বিভিন্ন ভাষায় ফতোয়া, ধর্মীয় হুকুম-আহকাম ও মাসালা-মাসায়েল জানাবে। এছাড়া রোববটগুলো মুফতিদের কাছ থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর পেতে মুসল্লিদের সহায়তা করবে।
 
মক্কার মসজিদে হারাম ও মসজিদে নববিতে আগত মুসল্লিসহ, হজ ও উমরাযাত্রীদের সেবা ছাড়াও নানা কর্মকাণ্ডে এরই মধ্যে বিভিন্ন ধরনের রোবট চালু করা হয়েছে। মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বারোপ থেকে করোনা সংক্রমণরোধে অত্যাধুনিক প্রযুক্তির রোবটের মাধ্যমে মক্কা-মদিনার দুই মসজিদে জমজম পানি বিতরণ করা হয়।

এ ছাড়া মসজিদে হারামকে জীবাণুমুক্ত রাখতে ১০টি অত্যাধুনিক রোবট চালু করেছে সৌদি কর্তৃপক্ষ। করোনা সংক্রমণরোধে স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবহারের সাহায্যে মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা নেওয়া হয়। অত্যাধুনিক এসব রোবটের সাহায্যে একাধারে পাঁচ থেকে আট ঘণ্টা জীবাণুমুক্ত রাখার কাজ করা যায়।

এরই ধারাবাহিকতায় মুসল্লিদের ইসলামের বিধি-বিধান সম্পর্কে জানানোর জন্য অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে জোর দেওয়া হচ্ছে।

এ বিষয়ে মসজিদে হারাম ও মসজিদে নববির ধর্ম বিষয়ক প্রধান শায়খ আবদুর রহমান আস সুদাইস বলেন, ডিজিটাল ও ইলেকট্টনিক অ্যাপস এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মুসল্লিদের ইবাদতের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করার জন্য আমাদের পরিকল্পনা হলো পবিত্র রমজান মাসের জন্য বিশ্বের বিভিন্ন ভাষায় ইসলামের বার্তা প্রদান এবং দিকনির্দেশনা দেওয়া।

সেই লক্ষ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত রোবট নিয়োগ করা হয়েছে। সেবাটি আরবি, ইংরেজি, ফরাসি, রাশিয়ান, ফার্সি, তুর্কি, উর্দু, চীনা ও বাংলাসহ ১১টি ভিন্ন ভিন্ন ভাষায় দেওয়া হচ্ছে। রোবটটিতে ২১ ইঞ্চি টাচস্ক্রিন রয়েছে।

মূলতঃ বিদেশি উমরাযাত্রীদের জন্য বিশ্বের ১১টি ভাষায় তাৎক্ষণিক অনুবাদ সেবা দেওয়ার লক্ষ্যে ২০২১ সালে এই এআই রোবটের পরিকল্পনা করা হয়। স্মার্ট স্টপেজ সিস্টেম অনুসরণ করে রোবটটি সহজেই এক স্থান থেকে অন্য স্থানে চলাফেরা করতে পারে।

এ সম্পর্কিত আরও খবর