আল কুদস দিবস কী ও কেন

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-04 16:51:34

শুক্রবার আন্তর্জাতিক আল কুদস দিবস। প্রতি বছর রমজান মাসের শেষ শুক্রবার পালিত হয় এ দিবস। ১৯৭৯ সালে ইরানে প্রথম পালিত হয় দিবসটি। এই দিবস পালনের উদ্দেশ্য হলো ফিলিস্তিনি জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ এবং দখলদার ইসরায়েল কর্তৃক জেরুজালেম দখলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ।

জেরুজালেম শহরের অপর নাম কুদস বা আল কুদস (আরবি ভাষায়)। সে অনুযায়ী দিবসটির নাম আল কুদস দিবস। ১৯৪৮ সালের ১৫ মে ফিলিস্তিনের মূল অধিবাসীদের অধিকাংশকে বিতাড়িত করে ইহুদিরা সেখানে অবৈধ রাষ্ট্র ইসরায়েল গঠন করে। ১৯৬৭ সালে ইসরায়েল বায়তুল মোকাদ্দাস দখল করে নেয়।

এরপর থেকে এ দখলদারিত্বের বিরুদ্ধে আল কুদস দিবস পালন করে আসছে মুসলিম বিশ্ব। ইরানের প্রথম পররাষ্ট্রমন্ত্রী ইবরাহিম ইয়াজদি সর্বপ্রথম আল কুদস দিবস আয়োজনের ধারণা দিলে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি ১৯৭৯ সালে ইরানে দিবস পালন শুরু করেন। এরপর থেকে ফিলিস্তিনের প্রতি সহমর্মিতা জানিয়ে মুসলিম দেশসহ বিভিন্ন দেশ আল কুদস দিবস পালন করে আসছে।

দখলদার ইহুদিদের হাত থেকে মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মোকাদ্দাসকে মুক্ত করার জন্য মুসলমানদের জাগিয়ে তোলাই এ দিবসের অন্যতম প্রধান লক্ষ্য। এ ছাড়া মজলুম ফিলিস্তিনি জাতির ওপর জগদ্দল পাথরের মতো চেপে বসা ইহুদি শাসন, শোষণ, নিপীড়ন ও তাদের নৃশংস হত্যাযজ্ঞের অবসান ঘটানো এবং বায়তুল মোকাদ্দাসকে রাজধানী করে ফিলিস্তিনি জাতির নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠাসহ মুসলমানদের বিরুদ্ধে সাম্রাজ্যবাদী শক্তিগুলোর মোকাবিলার জন্য মুসলমানদের ঐক্যবদ্ধ করার জন্য কার্যকর ভূমিকা রাখতে পারে এ দিবস।

এ সম্পর্কিত আরও খবর